BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আইসিসি-র সেরা একাদশের অধিনায়ক হলেন মিতালি রাজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 25, 2017 9:15 am|    Updated: July 25, 2017 9:15 am

Indian captain Mithali Raj named skipper of ICC women’s cricket World Cup XI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজের লড়াইয়ে বিশ্বকাপ ফাইনালে দলকে পৌঁছে দিয়েছিলেন মিতালি রাজ। আর সেই সঙ্গেই মাঠের বাইরে দেশের উঠতি মহিলা ক্রিকেটারদের নতুন করে স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছেন। বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন ভারত অধিনায়ক। সেই কারণেই এবার আইসিসি-র স্বীকৃতি পেল তাঁর দুর্দান্ত নেতৃত্ব। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা টুর্নামেন্টের সেরা একাদশের তালিকা প্রকাশ করল। যে দলের ক্যাপ্টেনের মুকুট উঠল মিতালির মাথায়।

২০০৫ সালেও মিতালির হাত ধরেই প্রথমবার ফাইনাল খেলেছিল ভারত। সেবার অবশ্য তেমনভাবে প্রচারের আলোয় আসতে পারেননি। গত এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া, চলতি বছর দক্ষিণ আফ্রিকায় চার দলীয় সিরিজ জয়ও মিতালিদের ক্রিকেটের রাজপথে এনে দাঁড় করাতে পারেনি। অবশেষে বিশ্বকাপের মঞ্চ তাঁদের সেই যোগ্য সম্মান ফিরিয়ে দিল। অসামান্য পারফরম্যান্সে দেশবাসীর মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন হরমনপ্রীত-ঝুলনরা। ইতিহাস তৈরি করে হয়ে উঠেছেন ঘরের মেয়ে। আর এবার মিতালিকে বিশেষ সম্মান দিল আইসিসি-ও। আইসিসি-র প্যানেলে ছিলেন ক্যারিবিয়ান পেসার ইয়ান বিশপ, প্রাক্তন ব্রিটিশ ক্যাপ্টেন শার্লট এডওয়ার্ডস, প্রাক্তন অজি অল-রাউন্ডার লিসা স্থালেকর, প্রাক্তন ক্রিকেটার-সাংবাদিক স্নেহাল প্রধান-সহ অন্যান্যরা।

[সুপ্রিম নির্দেশে এসজিএম-এ থাকতে পারবেন না শ্রীনিবাসন]

সদ্য সমাপ্ত বিশ্বকাপেই মহিলা ক্রিকেটে সর্বাধিক রান প্রাপকের মালকিন হয়েছেন তিনি। সেমিফাইনালে তাঁর নেতৃত্বেই উড়ে গিয়েছিল ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফাইনালে তীরে এসে তরি ডুবলেও ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেছিল গোটা দল। মিতালির সঙ্গে বারবার তুলনা টানা হয়েছে ‘৮৩-র কপিল দেবের। মহিলাদের দলে কপিল যেন তিনিই। আবার ঠান্ডা মাথার নেতৃত্ব দেন বলে কেউ কেউ মহেন্দ্র সিং ধোনির সঙ্গেও তুলনা করেছেন। এই ডাকাবুকো মিতালির অসাধারণ অধিনায়কত্বর জন্যই তাঁকে সেরা একাদশের নেতা হিসেবে বেছে নিয়েছে আইসিসি। টুর্নামেন্টের প্রথম এগারোয় জায়গা করে নিয়েছেন পুরুষ ক্রিকেটারদেরও হার মানানো হরমনপ্রীত কৌর এবং স্পিনার দীপ্তি শর্মা। এর পাশাপাশি বিশ্বজয়ী ইংল্যান্ড দলের পাঁচজন ক্রিকেটার রয়েছেন সেরা একাদশে। যাঁদের মধ্যে অবশ্যই আছেন টুর্নামেন্টের সেরা তমসিন বিউবন্ট। সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দক্ষিণ আফ্রিকার তিন ক্রিকেটার রয়েছেন তালিকায়। তবে অস্ট্রেলিয়ার শুধুমাত্র অল-রাউন্ডার পেরিই ঠাঁই পেয়েছেন।

[এবার মহিলাদের জন্যও আইপিএল চালু হোক, চান মিতালি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement