৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেন বাদ ভুবি-ঋদ্ধি? কিংবদন্তিদের তীব্র সমালোচনার মুখে বিরাট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 14, 2018 8:41 am|    Updated: January 14, 2018 8:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজে বিরাট কোহলির বিধ্বংসী ব্যাটিং, আগ্রাসন, আত্মবিশ্বাসী মনোভাব প্রাক্তনদের মন জয় করে প্রতিবারই। ভিভ রিচার্ডস থেকে সুনীল গাভাসকর, প্রত্যেক কিংবদন্তির মুখেই ভারত অধিনায়কের প্রশংসা শোনা যায়। কিন্তু সেঞ্চুরিয়ন টেস্টে দল বাছাই দেখার পর বিরাট অনেকেরই বিরাগভাজন হয়েছেন। ঋদ্ধিমান ও ভুবনেশ্বরকে দল থেকে বসিয়ে দেওয়ার বিষয়টা শুধু প্রাক্তন ভারতীয় তারকারাই নন, মেনে নিতে পারছেন স্বয়ং অ্যালান ডোনাল্ডও।

[দঃ আফ্রিকায় বিরাটদের হোটেল লাগোয়া মলে ভাঙচুর, বাড়ল নিরাপত্তা]

তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। এমন অবস্থায় ধাওয়ানকে বসিয়ে বিরাট ও টিম ম্যানেজমেন্ট বেছে নিয়েছে লোকেশ রাহুলকে। কিন্তু বিদেশের মাটিতে দুর্দান্ত পারফরম্যান্সের পরিসংখ্যান থাকা সত্ত্বেও রিজার্ভ বেঞ্চেই বসে অজিঙ্ক রাহানে। শুধু তাই নয়, প্রথম টেস্টে ভারতীয় দলের সফলতম বোলার ভুবিকে বাদ দেওয়ার মতো বড় সিদ্ধান্ত নিয়েছেন। আর চোটের অজুহাত দেখিয়ে ঋদ্ধির বদলে তুলে নিয়েছেন পার্থিব প্যাটেলকে। কোন ছকে এগোতে চাইছেন ক্যাপ্টেন কোহলি? বুঝে উঠতে পারছেন না কিংবদন্তি প্রাক্তনরাও। তবে তাঁরা নিজেদের অভিজ্ঞতা ও দুরদর্শিতায় ভর করে বিরাটের দল বাছাইয়ের তীব্র কটাক্ষই করেছেন। এমনকী বিরাটের সমালোচনা করতে বাধ্য হলেন প্রোটিয়া কিংবদন্তি অ্যালান ডোনাল্ডও! তিনি ভেবে পাচ্ছেন না শুধু উচ্চতার বিচার করে কীভাবে ভুবির জায়গা দখল করেন ইশান্ত। যেখানে ভুবির স্কিল অনেক বেশি। টুইট করে ডোনাল্ড জানান, “সিদ্ধান্তটা অনেকটা এই অবস্থায় ফিল্যান্ডারকে বাদ দিলে যেমন হত, তেমনই।”

ভুবিকে ছেঁটে ফেলা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন বীরেন্দ্র শেহবাগও। কড়া ভাষায় বিরাটের সমালোচনা করে তিনি বলছেন, “এরপর পারফরম্যান্সের দোহাই দিয়ে যেন বিরাট নিজেকেই বাদ দেন।” প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকরের গলাতেও একই সুর। তাঁর বক্তব্য, শামি বা বুমরাহর পরিবর্তেও ইশান্তকে দেওয়া যেত। ভুবিই কেন? পাশাপাশি ধাওয়ানের বাদ পড়া নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। গোটা ঘটনায় অবাক, বিরক্ত ও বেশ হতাশ এককালের টিম ইন্ডিয়ার টেস্ট দলের সেরা ভরসা ভিভিএস লক্ষ্মণ। তিনি টুইট করেছেন, “ভুবিকে প্রথম একাদশে দেখতে না পেয়ে বেশ অবাক হলাম। প্রথম টেস্টে সবচেয়ে বেশি উইকেট পেয়েছিল ও। নতুন বলে যেমন স্কিল দেখিয়েছিল তেমনই ব্যাট হাতেও ধৈর্যের পরীক্ষা দিয়েছিল ভুবি। সেঞ্চুরিয়নে দলটাও ওর অভাব বোধ করছি।” কোহলিকে একহাত নিয়েছেন মুম্বইকর বিনোদ কাম্বলিও। বলছেন, “বিরাট ও টিম ম্যানেজমেন্ট মিলে নিজেদের দলের বোলারদেরই চমকে দিচ্ছে। আর আমাদের অবাক করছে।” এদিকে, ঋদ্ধি বাদ পড়ায় ক্ষুব্ধ লক্ষ্মীরতন শুক্লা। গত ম্যাচে দশটি ক্যাচ নিয়েও কীভাবে তিনি বাদ পড়েন, বোঝা যাচ্ছে না। পাশাপাশি বাংলার প্রাক্তন অধিনায়কের বক্তব্য, চোটের কথা কেন আগে জানানো হয়নি। টেস্টের সেরা উইকেটকিপার বাদ পড়ায় বিরাটকে নিয়ে নেটদুনিয়াতেও বিতর্ক তুঙ্গে।

[দ্বিতীয় টেস্টের দল নির্বাচনে চরম অসন্তুষ্ট সানি, কটাক্ষ বিরাটকে]

বিয়ের পর বিরাটের প্রথম চ্যালেঞ্জই দক্ষিণ আফ্রিকা। যা তাঁর ও গোটা দলের জন্যই অ্যাসিড টেস্ট। আর সেখানেই সিরিজের ফয়সলা হওয়ার আগেই তীব্র শব্দবাণে বিদ্ধ হচ্ছেন ভারত নেতা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement