১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কুলদীপের পাঁচ উইকেট, ৩১ বছর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ফলো অন ভারতের

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 6, 2019 12:27 pm|    Updated: January 6, 2019 12:41 pm

Match delayed by bad light

ভারত ৬২২ (প্রথম ইনিংস) 

অস্ট্রেলিয়া ৩০০ (প্রথম ইনিংস)

৩২২ রানের ফলোঅন

অস্ট্রেলিয়া ৬/০ (দ্বিতীয় ইনিংস)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমন আধিপত্যের স্বপ্ন দেখেন সব অধিনায়ক। প্রতিপক্ষকে তাদের ঘরের মাঠে হারানোর স্বপ্ন। সিডনিতে ৩১ বছর পর অস্ট্রেলিয়াকে ফলো অন করাল ভারত। ১৯৮৮ সালে শেষবার ইংল্যান্ডের বিরুদ্ধে ফলো অন খেয়েছিল অস্ট্রেলিয়া। খারাপ আলোর জন্য আগেই দেওয়া হল চা বিরতি। মাথায় ৬২২ রানের পাহাড়। আর প্রথম ইনিংসে ৩০০ রান তুলে দ্বিতীয় ইনিংসে ৬ রান। বিরাট ব্রিগেডের কাছে প্রায় বশ্যতা স্বীকার অস্ট্রেলিয়ার। ক্রিজে আছেন টিমের দুই ওপেনার উসমান খোয়াজা ও মার্কাস হ্যারিস। এখনও ৩১৬ রানে পিছিয়ে অজিরা।

অস্ট্রেলিয়ার যে এবার বর্ডার-গাভাসকর ট্রফিতে এমন হাল হবে, সেটা একপ্রকার জানাই ছিল। এত খারাপ অস্ট্রেলিয়া টিমের সঙ্গে কখনও পড়তে হয়নি ভারতকে। সেই তুলনায় বিরাট ব্রিগেড অনেক বেশি আগ্রাসী। সিডনি টেস্টে প্রথমে ব্যাট করতে নেমে সাত উইকেটে ৬২২ রান তোলে ভারত। ওপেনার ৭৭ রান করেন ময়ঙ্ক আগরওয়াল। ১৯৩ রানের ইনিংস আসে চেতেশ্বর পূজারার ব্যাট থেকে। আর ১৫৯ রান তুলে অপরাজিত ছিলেন উইকেটকিপার ঋষভ পন্থ। ৮১ রান করেন রবীন্দ্র জাদেজা। যার ফলে ৬০০ রানের গণ্ডি পেরিয়ে যায় ভারত। জবাবে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতে ধসে পড়তে থাকে অস্ট্রেলিয়ার ব্যাটিং। ওপেনার মার্কাস হ্যারিস ৭৯ রান করেন। কিন্তু আর কোনও ব্যাটসম্যান ৫০ রানের বেশি তুলতে পারেননি। ৩০০ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। মাত্র ৩১.৫ ওভারে পাঁচ উইকেট তুলে নেন কুলদীপ যাদব। মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা দুটি উইকেট তুলে নেন। শনিবার ৮৩.৩ ওভারে অস্ট্রেলিয়ার রান ছিল ছয় উইকেটে ২৩৬। কিন্তু খারাপ আলোর জন্য তৃতীয় দিনের খেলা বন্ধ করে দেন আম্পায়ার।

১৬.৩ ওভার পূরণ করার জন্য বাকি দু’দিনের খেলা আধঘণ্টা আগে শুরু করার নির্দেশ দেন আম্পায়ার। সেই অনুযায়ী রবিবার ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। কিন্তু শুরুতেই মহম্মদ শামির ডেলিভারিতে ফেরেন প্যাট কামিন্স। তারপর হ্যান্ডসকম্ব ও নাথান লিও। কুলদীপের জোসে হ্যাজেলউডের উইকেট পড়ার সঙ্গে সঙ্গেই ৩০০ রানে শেষ গেল অস্ট্রেলিয়ার ইনিংস। ৩২২ রানের ফলোঅনে পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালের পর প্রথম কোনও বিদেশি দল অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ফলো অন দিল। কোনও উইকেট না হারিয়ে দ্বিতীয় ইনিংসে ৬ রান তুলেছে অস্ট্রেলিয়া। এখনও খারাপ আলোর জন্য খেলা শুরু করা যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে