১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মেসির সঙ্গে তুলনায় নয়, দেশের হয়ে গোল করেই তৃপ্ত সুনীল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 11, 2018 6:43 pm|    Updated: June 11, 2018 6:43 pm

Messi is of different level, says India football captain Sunil Chhetri

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লিওনেল মেসি ও সুনীল ছেত্রী। একজন ফুটবল বিশ্বের প্রথম সারির দেশের মহাতারকা। আর একজন ফুটবলের তৃতীয় বিশ্বের একটি দেশের অধিনায়ক। তুলনা চলে না। তবু দক্ষতা দুজনকে এক সারিতে বসিয়ে দিয়েছে। দেশের হয়ে গোলের নিরিখে এখন দুজনেই একাসনে। ফলে উচ্ছ্বসিত ভারতীয় সমর্থকরা। যদিও এ তুলনা নিয়ে বেশি মাথা ঘামাতে নারাজ স্বয়ং ভারত অধিনায়ক।

 ‘সুনীল’ সাগরে অবগাহন দেশবাসীর, ঘুম ভাঙছে ভারতীয় ফুটবলের ]

ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালেই এই মাইলস্টোন স্পর্শ করে ফেলেন সুনীল ছেত্রী। জোড়া গোল করে শুধু দেশকেই জেতাননি, নিজের কেরিয়ারের ৬৪তম গোলটিও করে ফেলেছেন। দেশের জার্সি গায়ে মেসিরও গোলসংখ্যা একই। তাও মেসি ম্যাচ খেলেছেন সুনীলের থেকে বেশি। ১০২ ম্যাচে এই সংখ্যক গোল করেন ভারত অধিনায়ক। অন্যদিকে আর্জেন্টিনার ক্যাপ্টেন একই সংখ্যক গোল করতে ১২৪টি ম্যাচ খেলেছেন। শুধু পরিসংখ্যান নয়, ভারতীয় ফুটবলের জন্যও এ কম কৃতিত্বের কথা নয়। আধুনিক ফুটবলের মহাতারকার সঙ্গে দেশের অধিনায়কের গোলসংখ্যার তুলনা টেনে সকাল থেকেই চলছে ফ্যানদের প্রশস্তি। নেটদুনিয়া প্রায় ছেয়ে গিয়েছে এই পোস্টারে।

যদিও এই তুলনা নিয়ে মাথা ঘামাতে তেমন রাজি নন সুনীল নিজেই। এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “এই তুলনা আমি সিরিয়াসলি নিচ্ছি না। মেসি অন্য গোত্রের খেলোয়াড়। দেশের হয়ে আমি যে ৬৪টি গোল করতে পেরেছি তাতেই আমি খুশি।”

খুশি ভারতীয় সমর্থকরাও। যে দেশে ফুটবলপাগলের সংখ্যা কম নয়, অথচ ফুটবল নিজে ব্রাত্য, সেখানে সুনীল যেন মরা গাঙে বান এনেছেন। ফুটবলে দক্ষতা কম নেই দেশে। আবার আবেগেরও ঘাটতি নেই। কিন্তু কোথাও একটা যোগযোগের অভাব থেকে গিয়েছিল। সেই অভাব অনুভব করেই সেতু হয়ে উঠেছেন সুনীল। ভারতীয় ফুটবলের যে বিজ্ঞাপন, ব্র্যান্ডিংয়ের প্রয়োজন হয়েছিল তারই পোস্টার বয় হয়ে উঠেছেন অধিনায়ক নিজে। ফলে কোহলিদের মতো, সুনীলদের জন্যও গলা ফাটাতে এখন তৈরি দেশবাসী। আর দক্ষতা তো আছেই। দেশের হয়ে ৬৪টি গোল করা তো চাট্টিখানি কথাও নয়। যে মেসিকে ভিনগ্রহের অধিবাসী বলা হয়, সেই মেসিও তো একই সংখ্যক গোল করেছেন। সুতরাং দেশের মাপকাঠিতে সুনীল যে কোন কোটিতে অবস্থান করেন তা আর উল্লেখের প্রয়োজন পড়ে না। বিনয়ের সঙ্গে সুনীল নিজে এই তুলনার মধ্যে নিজেকে টানতে চান না। তবে ভারতীয় সমর্থকরা জানেন, তাঁদের মেসি না থাক, মেসির সমসংখ্যক গোল করা সুনীল ছেত্রী তো আছেন।

 সুয়ারেজ কামড়ালে আমিও কামড়াব, হুমকি রাশিয়ার ডিফেন্ডারের  ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে