BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আফগানিস্তানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টের প্রথম দিনেই অ্যাডভান্টেজে ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2018 6:59 pm|    Updated: June 14, 2018 6:59 pm

One off test, India at 347 for 6 on stamps of day one

বাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের জন্য এই ম্যাচ আর পাঁচটা সাধারণ টেস্ট ম্যাচের মতো হলেও আফগানিস্তানের জন্য তা ঐতিহাসিক। আফগান ক্রিকেটের ইতিহাসে এটিই প্রথম টেস্ট ম্যাচ। গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের নজর তাই এই ম্যাচে। এমনকি টেস্ট ক্রিকেটের আঙিনায় পা রাখার জন্য আফগানিস্তান দলকে শুভেচ্ছা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে প্রধানমন্ত্রী বলেন, ‘আফগানিস্তানকে শুভেচ্ছা জানাই, ঐতিহাসিক টেস্টের প্রতিপক্ষ হিসেবে ভারতকে বেছে নেওয়ায় আমরা খুশি। এভাবেই খেলাধুলো দুই দেশের মানুষকে আরও কাছাকাছি আনুক, আমাদের সম্পর্কের উন্নতি হোক।’

[অাফগানদের বিরুদ্ধে দুর্দান্ত সেঞ্চুরি, ব্র্যাডম্যানকে ছুঁলেন ধাওয়ান]

মোদির টুইটের পর ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গিয়েছিল। তাই প্রত্যাশা করা হচ্ছিল প্রথম থেকেই ভারতকে টক্কর দেবেন উজ্জিবীত ক্রিকেটাররা। ম্যাচ শুরুর আগে খানিকটা হুমকির ধাঁচে সেকথা বলেও রেখেছিলেন আফগানিস্তানের স্পিন সেনসেশন রশিদ খান। রশিদ বলেছিলেন, আফগানদের বিরুদ্ধে ভারত স্পিনের জাদু দেখতে পাবে। দিনের শুরুতে সেই জাদু দেখাতে না পারলেও শেষ বেলায় ভেলকি দেখালেন আফগান বোলাররা।

[পেনসিলের শিষে ‘বিশ্বকাপ’, বাংলার আকাশে উড়ছে ব্রাজিল-আর্জেন্টিনা]

বৃষ্টিবিঘ্নিত ম্যাচের প্রথম দিনই ৩০০ পেরিয়ে গেল ভারত। সৌজন্য দুই ওপেনারের সেঞ্চুরি। অনভিজ্ঞ আফগানিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে দেখা গেল শিখর ধাওয়ানকে।প্রথম ভারতীয় এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পাঁচ দিনের ক্রিকেটের প্রথম দিন লাঞ্চের আগে সেঞ্চুরি করলেন তিনি। আর এরই সঙ্গে তিনি ছুঁয়ে ফেললেন স্যর ডন ব্র্যাডম্যানকে। তিনি আউট হন ১০৭ রান করে। কিন্তু তাতেও কমেনি ভারতের রানের গতি। লোকেশ রাহুলের সঙ্গে জুটি বাঁধেন মুরলি বিজয়। এরপর বৃষ্টিতে দফায় দফায় খেলা বিঘ্নিত হলেও মনোসংযোগ নষ্ট হয়নি ভারতীয় ক্রিকেটারদের। খেলা শুরু হলে নিজের শতরান পূরণ করেন বিজয়ও। এরপরই অবশ্য কিছুটা কামব্যাক করল টেস্টে সদ্য পা রাখা দলটি। শেষ সেশনে ইয়ামিন আহমেদজাইয়ের জোড়া উইকেট এবং তিন স্পিনারের একটি করে উইকেটে ভর করে কিছুটা প্রতিরোধ গড়ে তুলল আফগানিস্তান। দিনের শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩৪৭ রান। দিনের শেষে হার্দিক পাণ্ডিয়া ১০, এবং অশ্বিন ৭ রানে অপরাজিত আছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে