Advertisement
Advertisement

IND vs JAPL: শ্রীজেশের ৩০০তম ম্যাচে জাপানকে ৫-০ ব্যবধানে বধ করে ফাইনালে ভারত, প্রতিপক্ষ মালয়েশিয়া

প্রথম কোয়ার্টার গোলশূন্য ভাবে শেষ হলেও, দ্বিতীয় কোয়ার্টার থেকে গোলের মুখ খুলতে থাকে টিম ইন্ডিয়া।

Asian Champions Trophy 2023: India beat Japan by 5-0 goal will face Malyasia in the mega final। Sangbad Pratidin

গোলের পর সেলিব্রেশনে মজে ভারতের অধিনায়ক হরমনপ্রীত সিং। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:August 11, 2023 10:02 pm
  • Updated:August 11, 2023 10:12 pm

ভারত – ৫ (আকাশদীপ ‘১৯, হরমনপ্রীত ‘২৩, মনদীপ ‘৩০, সুমিত ‘৩৯, শেলভাম কার্থি ‘৫১)

জাপান – ০

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাপটের সঙ্গে চলতি এশিয়ান চ্যাম্পিয়নশিপ হকি প্রতিযোগিতার (Asian Champions Trophy 2023) ফাইনালে চলে গেল টিম ইন্ডিয়া (Team India)। শুক্রবার অর্থাৎ ১১ আগস্ট চেনাইয়ের মেয়র রাধাকৃষ্ণন স্টেডিয়ামে জাপানকে (Japan) দ্বিতীয় সেমিফাইনালে ৫-০ গোলে হারাল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। আগামী ১২ আগস্ট মেগা ফাইনালে ভারতের প্রতিপক্ষ মালয়েশিয়া (Malyasia)। কারণ এদিনই প্রথম সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে (South Korea) ৬-২ গোলে হারিয়েছিল মালয়েশিয়া। এদিন আন্তর্জাতিক হকিতে ৩০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন পি আর শ্রীজেশ (Sreejesh PR)। তাঁর এমন মাইলস্টোন ম্যাচের দিন জিতল ভারত।

Advertisement

প্রথম কোয়ার্টার গোলশূন্য ভাবে শেষ হলেও, দ্বিতীয় কোয়ার্টার থেকে গোলের মুখ খুলতে থাকে টিম ইন্ডিয়া। ১৯ মিনিট। আকাশদীপ সিংয়ের গোলে এগিয়ে যায় ভারত। হার্দিক ও সুমিত মিলিতভাবে আক্রমণ করলেন। হার্দিক গোলের দিকে শট নিলেন। বল রিবাউন্ড হয়ে এল আকাশদীপের কাছে। গোল করলেন তিনি।

গত ম্যাচে পাকিস্তানকে একাই বুঝে নিয়েছিলেন অধিনায়ক হরমনপ্রীত সিং। এদিন দ্বিতীয় গোল এল তাঁর স্টিক থেকেই। ২৩ মিনিট। তাঁর নীচু ড্র্যাগফ্লিক জাপানের দুই খেলোয়াড়কে পরাস্ত করে জড়িয়ে গেল জালে।

[আরও পড়ুন: Arijit Singh On Durand Cup Derby: ফুটবলের সঙ্গে গানের ককটেল, মেগা ডার্বির আসরে অরিজিৎ!]

PR Sreejesh on completing 300 Caps for Team India
ম্যাচের আগে এভাবেই শ্রীজেশ-কে সম্মান জানানো হয়েছিল। ছবি: টুইটার 

৩০ মিনিটে বিপক্ষকে তিন গোল দিয়ে ম্যাচে অনেকটাই এগিয়ে যায় ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এবার গোল করলেন মনপ্রীত সিং। মাঠের মাঝ বরাবর মনপ্রীত সিংয়ের দৌড়। জাপানি ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোল লক্ষ্য করে শট মনপ্রীতের। সেই বল থেকেই গোল করলেন পঞ্জাব তনয়।

৩-০ গোলে এগিয়ে থাকার জন্য মানসিক ভাবে অনেকটাই এগিয়ে ছিল ভারত। সেই সুযোগকে কাজে লাগিয়ে ৩৯ মিনিটে এল ভারতের চতুর্থ গোল। এবার ডানদিক থেকে ফের আক্রমণ মনপ্রীতের। জাপানের দুই ডিফেন্ডারকে কাটিয়ে পাস বাড়ালেন সুমিতের উদ্দেশে। যিনি ওভারল্যাপ করছিলেন। পাস ধরে গোল সুমিতের। ৫১ মিনিটে পঞ্চম গোল করে জাপানের কফিনে শেষ পেরেক পুঁতে দেন শেলভাম কার্থি।

পরিসংখ্যান বলছে, এই ম্যাচের আগে ভারত বনাম জাপান দ্বৈরথ হয়েছিল ৩৪ বার। এরমধ্যে ভারতেরই আধিপত্য বজায় ছিল। ৩৪ ম্যাচের মধ্যে ২৭ বারই জিতে মাঠ ছেড়েছে ভারতীয় দল। মাত্র তিনটি ম্যাচ জিতেছিল জাপান। ৪টি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিতভাবে। এই প্রতিযোগিতার লিগের ম্যাচে ফলাফল ছিল ১-১। তবে শেষ চারের লড়াইইয়ে সূর্যোদয়ের দেশকে ৫-০ গোলে উড়িয়ে মেগা ফাইনালে চলে গেল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এই জয় যে আসন্ন এশিয়ান গেমসের আগে দলের আত্মবিশ্বাস বাড়াবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: Durand Cup Derby 2023: কেমন হতে পারে মেগা ডার্বির দুই দলের প্রথম একাদশ? জানতে পড়ুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ