Advertisement
Advertisement
Paris Olympics

অলিম্পিকে সোনা জিতলেই আর্থিক পুরস্কার, কত টাকা পেতে পারেন নীরজ চোপড়ারা?

প্রথমবার অলিম্পিকে অ্যাথলিটদের জন্য শুরু হল আর্থিক পুরস্কার।

Cash prize for gold medal winning athletes in Paris Olympics

ফাইল ছবি

Published by: Anwesha Adhikary
  • Posted:April 11, 2024 7:01 pm
  • Updated:April 11, 2024 7:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেশাদার হচ্ছে অলিম্পিক (Paris Olympic 2024)। অলিম্পিকে সোনা জিতলে এবার থেকে মোটা আর্থিক পুরস্কারও মিলবে। তবে সব ক্রীড়াবিদ এই সুযোগ পাবেন না। শুধুমাত্র অ্যাথলেটিক্সে চ্যাম্পিয়ন হলেই পাওয়া যাবে এই পুরস্কার। কারণ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) নয়, এই পদক্ষেপ করতে চলেছে বিশ্ব অ্যাথলেটিক্স (ডব্লুএ)।

প্যারিস অলিম্পিকে অ্যাথলেটিক্সের ৪৮ ইভেন্টে সোনাজয়ী অ্যাথলিটদের পঞ্চাশ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে তারা। ভারতীয় মুদ্রায় যা মোটামুটি ৪২ লক্ষ টাকা! বুধবারই এক বিবৃতিতে পুরস্কারের কথা ঘোষণা করেছে ‘ডব্লুএ’। এই প্রথম কোনও আন্তর্জাতিক ক্রীড়া নিয়ামক সংস্থা সংশ্লিষ্ট খেলার অলিম্পিক ইভেন্টের জন্য আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করল। ২০২৮ অলিম্পিকে অ্যাথলেটিক্সে পদকজয়ী সবাইকেই আর্থিক পুরস্কার দেবে ‘ডব্লুএ’।

Advertisement

[আরও পড়ুন: টানা তিন জয়ের পর হারের ধাক্কা! কলকাতায় ফিরেই কালীঘাটের মন্দিরে চার নাইট তারকা

উল্লেখ্য, অলিম্পিকের প্রথম তিন স্থানাধিকারীকে পদক দেওয়া হলেও তাঁদের জন্য কোনও আর্থিক পুরস্কার থাকে না। এই প্রথমবার পদকজয়ীদের জন্য় আর্থিক পুরস্কার ঘোষণা করা হল। এই ঘোষণার ফলে লাভবান হতে পারেন ভারতের নীরজ চোপড়া (Neeraj Chopra)। চার বছর আগের টোকিও অলিম্পিকে নজির গড়ে সোনা জিতেছিলেন জ্যাভলিন থ্রোয়ার। ক্রীড়াদুনিয়ার সর্বোচ্চ প্রতিযোগিতায় ট্র্যাক অ্যান্ড ফিল্ড বিভাগে সেটাই ছিল ভারতের প্রথম সোনা জয়। আসন্ন অলিম্পিকেও আবার সোনার পদক ঝুলবে ভারতের সোনার ছেলের গলায়, সেই আশায় বুক বাঁধছেন দেশের ক্রীড়াপ্রেমীরা। সোনা জিতলে কেবল পদক নয়, বিরাট অঙ্কের আর্থিক পুরস্কারও পাবেন নীরজ।

Advertisement

[আরও পড়ুন: ‘এটা ১৪ ফেব্রুয়ারি নয়’, ইদের শুভেচ্ছা জানিয়ে ব্যাপক ট্রোলিংয়ের মুখে শোয়েব মালিক

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ