BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমনওয়েলথ গেমস: ইতিহাস গড়ে স্কোয়াশে ব্রোঞ্জ বাংলার সৌরভের, হাই জাম্পে প্রথম পদক তেজস্বীনের

Published by: Subhajit Mandal |    Posted: August 4, 2022 9:06 am|    Updated: August 4, 2022 9:33 am

Commonwealth Games: Tejaswin Shankar wins historic Bronze, Sourav Ghoshal wins Bronze in squash | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: যাবতীয় আবেগ আর উচ্ছ্বাসকে ধরে রেখে যেন নিজেকে মেলে ধরলেন সৌরভ ঘোষাল (Sourav Ghoshal)। ৩৫ বছরের কলকাতার ছেলে স্কোয়াশ থেকে এনে দিলেন ব্রোঞ্জ। সৃষ্টি হল ইতিহাস। অচিন্ত্য শিউলির পর ফের বাংলায় একটা কমনওয়েলথ গেমসের পদক চলে এল। সৌরভের হাত ধরেই স্কোয়াশ সিঙ্গলসে প্রথম কমনওলেথ গেমস (Commonwealth Games) পদক পেল ভারত। সেই সঙ্গে গেমসের ষষ্ঠ দিন আরও বেশ কয়েকটি পদক পেয়ে গেল ভারত।

সৌরভের ব্রোঞ্জ জয়কে বাহবা না দিয়ে উপায় নেই। এমন একজনকে হারিয়ে এই পদক পেয়েছেন যা স্মরণীয় করে রাখার মতো। কে ছিলেন প্রতিপক্ষ? বিশ্বের প্রাক্তন শীর্ষ স্থানাধিকারী ও কমনওয়েলথ গেমসে সোনা পাওয়া ইংল্যান্ডের জেমস উইলসট্রপ। খেলার ফল ছিল ১১-৬, ১১-১ ও ১১-৪। বার্মিংহ‌্যামে আসার আগে তিনি ট্রেনিং নিয়েছিলেন বিশ্বের প্রাক্তন শীর্ষ স্থানাধিকারী গ্রেগরি গলটিয়েরের কাছে। লক্ষ্য ছিল টেকনিককে আরও নিখুঁত করে তোলা। স্কোয়াশে ইংরেজদের হারানো এমনিতেই কঠিন। তার উপর ইংল্যান্ডের মাটিতে জিতে আসা মোটেই সহজ কথা নয়। কিন্তু সেই অসাধ্যসাধন করলেন এমন একজনের বিপক্ষে যার ছ’টা কমনওয়েলথের পদক রয়েছে। গত ন’বারের সাক্ষাতে মাত্র একবার জিতেছিলেন সৌরভ। অথচ এদিন বলতে গেলে তাঁকে উড়িয়ে দিয়ে ব্রোঞ্জ জিতে নেন। গত গোল্ড কোস্ট কমনওয়েলথে রুপো পেয়েছিলেন মিক্সড ডাবলসে। এবার পেলেন সিঙ্গলসে। পদক জয়ের পর সৌরভ বলেন, “পরিকল্পনা অনুযায়ী খেলে পদক জিতলাম। সিঙ্গলসে পদক জয় নিঃসন্দেহে বড় ব্যাপার।” বাংলার এই পদকজয়ীকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: কমনওয়েলথ গেমস: ষষ্ঠদিনে ফের ভারোত্তোলনে পদক ভারতের, হকির সেমিফাইনালে মেয়েরা]

এদিকে, সৌরভের ব্রোঞ্জ জয়ের দিনই ইতিহাস গড়ে অ্যাথলেটিক্সে ভারতের খাতা খুলেছেন তেজস্বীন শঙ্কর (Tejashwin Shankar)। পুরুষদের হাই জাম্পে ব্রোঞ্জ পেয়েছেন জাতীয় রেকর্ডধারী এই অ্যাথলিট। এই প্রথমবার হাই জাম্পে পদক জিতল ভারত। এদিকে ভারত্তোলনে পুরুষ বিভাগে গুরদীপ সিং ব্রোঞ্জ পেয়েছেন। তেজস্বিন ২.২২ মিটার লাফিয়ে ব্রোঞ্জ পান। ১০৯ কেজি বিভাগে তিনি মোট ওজন তোলেন ৩৯০ কেজি। ভারোত্তোলনে ভারতের ঘরে চলে এল দশটা পদক। তারমধ্যে সোনা ও রুপো রয়েছে তিনটে করে। এর আগে জুডোতে রুপোর পদক এনেছেন তুলিকা মান। মেয়েদের বক্সিংয়ে নিখাত জারিন কোয়ার্টার ফাইনালে একপ্রকার উড়িয়ে দিয়েছেন ওয়েলসের হেলেন জোনসকে। ৫-০ ব্যবধানে জিতে সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন নিখাত (Nikhat Zarin)। তারমানে ভারতের ঘরে আরও একটা পদক আসা নিশ্চিত হয়ে গেল। এদিন ভারতকে বক্সিংয়ে আরও দু’টি পদক নিশ্চিত হয়েছে। হুসামুদ্দিন ৫৪-৫৭ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে হারিয়ে দেন নামিবিয়ার তিয়াগেন মর্ণিংকে। ৪৫-৪৮ কেজি বিভাগে নীতু সেমিফাইনালে উঠেছেন।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি ট্রোলের শিকার রোনাল্ডো, প্রথম দশে চার ম্যান ইউ তারকা]

এদিকে ক্রিকেটে অখ্যাত বার্বাডোজকে ১০০ রানে উড়িয়ে দিয়েছে ভারতের মেয়েরা। বুধবার রাতে বার্বাডোজের বিরুদ্ধে আগে ব্যাট করে ১৬৬ রান করে ভারত। জবাবে বার্বাডোজ মাত্র ৬২ রানে আটকে যায়। এই জয়ের ফলে সেমিফাইনালে উঠে গিয়েছে ভারতের মহিলা ক্রিকেট দল। তবে এদিন খানিকটা হতাশ করেছেন বক্সার লভলিনা বরগোঁহাই। কোয়ার্টার ফাইনালে হেরে পদক জয়ের লড়াই থেকে ছিটকে গিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে