২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

তলানিতে ঠেকেছে ফর্ম, চোখের জলে টেনিসকে বিদায় জানালেন শারাপোভা

Published by: Subhamay Mandal |    Posted: February 27, 2020 11:15 am|    Updated: February 27, 2020 11:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেশাদার টেনিসকে বিদায় জানালেন রাশিয়ান তারকা মারিয়া শারাপোভা। বুধবার নিজের অবসরের কথা ঘোষণা করেছেন বিশ্বের প্রাক্তন ১ নম্বর টেনিস তারকা। দীর্ঘদিন ধরে কাঁধের চোটের জন্য ভুগছিলেন তিনি। তার প্রভাব পড়ছিল খেলায়। সেরা ফর্মের ধারেকাছেও ছিলেন না। এই মরশুমে দুটি ম্যাচ পরপর হারের পর আরও মুষড়ে পড়েছিলেন টেনিস সুন্দরী। শেষমেশ কঠিন সিদ্ধান্ত নিয়েই ফেললেন। মাত্র ৩২ বছর বয়সে আলবিদা জানালেন প্রিয় খেলাকে।

vanityfair.com- এ একটি আবেগঘন লেখা শেয়ার করেছেন শারাপোভা। লিখেছেন, ‘যে জীবনটাকেই শুধু জেনেছি তা পিছনে ফেলে দিই কী করে? ছোটবেলা থেকে যে কোর্টে খেলা শিখেছি তার থেকে দূরে যাই কী করে? সেই খেলা যা একইসঙ্গে কান্না ও আনন্দ দিয়েছে। ২৮ বছরেরও বেশ সময় ধরে যে খেলা তোমার পরিবার ও অনুরাগীদের সঙ্গে নিয়ে চলেছে। কিন্তু আমি এতে নতুন। তাই আমাকে ক্ষমা কোরো, টেনিস। আমি বিদায় জানাচ্ছি তোমাকে!’ আবেগঘন এই লেখা চোখে জল এনেছে তাঁর অসংখ্য অনুরাগীদের।

[আরও পড়ুন: মানসিক যন্ত্রণায় মরতে চেয়েছিল, অজি খুদের পাশে থেকে সাহস জোগালেন রাগবি খেলোয়াড়রা]

২০০৪ সালে হাতে যখন ঐতিহ্যবাহী উইম্বলডনের সোনার থালা উঠল, তখনই বিশ্ব টেনিসে নিজের আগমন বার্তা দিয়েছিল সপ্তদশী মারিয়া। বিশেষজ্ঞরা বলেছিলেন, এই মেয়ে অনেক দূর যাবে। এরপর দুটি ফরাসি ওপেন এবং একটি করে ইউএস ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেন জিতে কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম সম্পূর্ণ করেছিলেন মারিয়া। কিন্তু কথায় আছে, চিরদিন কাহারও সমান নাহি যায়…। ২০১৬ সালে আসে কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়। সে বছর ডোপ টেস্টে ফেল করায় ১৫ মাসের জন্য আন্তর্জাতিক টেনিস থেকে নির্বাসিত হন তিনি। নির্বাসন কাটিয়ে কোর্টে ফিরলেও নিজের সেরা ফর্মে ফিরতে পারেননি ‘মাশা’।

সেইসময় চিরপ্রতিদ্বন্দ্বী সেরেনা উইলিয়ামস, ভিক্টোরিয়া আজারেঙ্কা, পেট্রা কিটোভারা কোর্ট দাপাচ্ছেন। ফিরে এসে বিশেষ সুবিধা করতে পারেননি শারাপোভা। মাত্র একটি টুর্নামেন্টের শেষ আটে পৌঁছতে পেরেছিলেন তিনি। তবে গ্র্যান্ড স্ল্যামগুলিতে ক্রমাগত খারাপ পারফরম্যান্সের দরুন হারিয়ে যাচ্ছিলেন শারাপোভা। গত মাসে অস্ট্রেলিয়ান ওপেনে অনামী ডনা ভেকিচের কাছে স্ট্রেট সেটে হারের পর আরও তলানিতে যায় তাঁর আত্মবিশ্বাস। তাই বাধ্য হয়েই টেনিসকে বিদায় জানালেন শারাপোভা। শেষ হল টেনিস কোর্টে এক সুন্দর অধ্যায়।

Advertisement

Advertisement

Advertisement