১ আষাঢ়  ১৪২৬  রবিবার ১৬ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারিস: উইম্বলডন = রজার ফেডেরার।
অস্ট্রেলিয়ান ওপেন = নোভাক জকোভিচ।
ইউএস ওপেন = বিল টিলডেন।
ফরাসি ওপেন = রাফায়েল নাদাল।

টেনিসের ওপেন যুগের আগে-পরে মিলিয়ে চারটি গ্র‌্যান্ড স্ল্যাম কোর্টের এই চারজনই চিরকালীন মালিক। কিন্তু সেই চারের মধ্যেও সাফল্যের নিরিখে সর্বোত্তম, ‘চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন্স’ নির্দ্ধিধায় তিনি, রাফা নাদাল। টেনিসের সর্বকালীন ক্লে কোর্ট সম্রাট তো বটেই, রবিবার রোলাঁ গারোয় এক ডজন খেতাব জিতে রজার-জকো-টিলডেনদের একরকম ধরাছোঁয়ার বাইরে চলে গেলেন রাফা।

উইম্বলডন ফাইনালে ফেডেরারের জয়-হারের হিসেব যদি ৮-৩ হয়, অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে জকোভিচের জয়-হারের হিসেব যদি ৭-০ হয়, ইউএস ওপেন ফাইনালে টিলডেনের জয় হারের হিসেব যদি ৭-৩ হয়, তাহলে রবিবারের পর ফরাসি ওপেন ফাইনালে নাদালের জয়-হারের হিসেব অবিশ্বাস্য, ১২-০! ফেডেরারের সর্বোচ্চ ২০টি গ্র‌্যান্ড স্ল্যাম থেকে মাত্র দু’ধাপ পিছনে এখন নাদাল! আর দু’টো ফরাসি ওপেন জিতলেই রাজা রজারকে ধরে ফেলবেন ক্লে কোর্ট সম্রাট। যার ইঙ্গিতও যেন এদিন নাদালের গলায়। “১২বার এই ট্রফিটা নিজের মাথার উপর ধরতে পারার আবেগ, প্যাশনটা যে আমার মধ্যে কী অসাধারণ হচ্ছে সেটা ব্যাখ্যা করার ভাষা জানা নেই। রোলাঁ গারোয় আমি আবার পরের বছর আসব,” পুরষ্কার মঞ্চে দাঁড়িয়ে বলেছেন নাদাল।

[আরও পড়ুন: মানবিক রোনাল্ডো, টিম বাস থামিয়ে মেটালেন ক্যানসার আক্রান্ত খুদের আবদার]

লাল মাটির কোর্টের মেজর ফাইনালেও প্রতিপক্ষ ১-১ সেট করে ফেলার পরের দু’টো সেটে নাদাল তাঁকে উড়িয়ে দিলেন ১২টা গেমের মধ্যে মাত্র দু’টো খুইয়ে। গতবারের ফাইনালের রিপ্লে। নাদালের বিরুদ্ধে গতবারের চেয়ে একটু বেশি লড়ে থিয়েম হারলেন ৩-৬, ৭-৫, ১-৬, ১-৬। ২০০৫-য় ফরাসি ওপেন অভিযান শুরুর পর ১৫ বছরে নাদালের রোলাঁ গারোয় মোট জয় হারের অবিশ্বাস্য হিসেব দাঁড়াল ৯৩-২। পনেরো বছরে লাল মাটির গ্র‌্যান্ড স্ল্যামে মাত্র দু’জন হারাতে পেরেছেন তাঁকে। ২০০৫-এ চতুর্থ রাউন্ডে সোডারলিং। ২০১৫-এ কোয়ার্টার ফাইনালে জকোভিচ। ২০০৫ থেকে ’১৯-এর মধ্যে ফরাসি ওপেনে নাদাল-যুগের বাইরে চ্যাম্পিয়ন হয়েছেন ফেডেরার, ওয়ারিঙ্কা, এবং জকোভিচ।

একদিকে, ওভালের ভিআইপি গ্যালারিতে প্রখ্যাত ইংলিশ সিঙ্গার মিক জ্যাগার কোহলিদের বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে এসেছিলেন। আর অন্যদিকে রোলাঁ গারোয় নাদালকে উৎসাহ দিতে হাজির ছিলেন বিখ্যাত আমেরিকান অভিনেতা উডি হ্যারিলসন। তবে একইদিনে ফেডেরারের একটা টুইট নিয়ে টেনিসমহলে চর্চা ছিল তুঙ্গে। রজার কি ফরাসি ওপেনকে ‘বাই বাই’ করে দিলেন? কারণ টুইটে তিনি লিখেছেন, ‘এখনও ফরাসি ওপেন দর্শকদের গাওয়া গানগুলো কানে বাজছে। সবাইকে ধন্যবাদ। আপনাদের অসাধারণ সমর্থনের কথা জীবনে ভুলব না।’ এর সঙ্গে একটা হাত জোড়-এর ‘মোটিভ’ দিয়ে টুইটে ফেডেরারের এক শব্দের সংযোজন, ‘মার্সি’! বিষয়টি নিয়ে এখনও ধোঁয়াশায় টেনিস প্রেমীরা।

[আরও পড়ুন: ‘বিজয় মালিয়া চোর হ্যায়’, ভারতীয় সমর্থকদের রোষের মুখে লিকার ব্যারন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং