Advertisement
Advertisement

Hima Das: কেন দুই বছরের জন্য নির্বাসিত হতে পারেন হিমা দাস? জানতে পড়ুন

দেশকে কলঙ্কিত করলেন হিমা দাস?

Hima Das suspended by NADA for three whereabout failures in 24 months

দুই বছরের জন্য নির্বাসিত হতে পারেন হিমা দাস। ফাইল ছবি

Published by: Sabyasachi Bagchi
  • Posted:September 5, 2023 8:26 pm
  • Updated:September 5, 2023 8:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোটের জন্য আগেই এশিয়ান গেমস (Asian Games 2023) থেকে ছিটকে গিয়েছিলেন। আর এবার হিমা দাসের (Hima Das) জন্য আরও বড় ধাক্কা খেল ভারত (India)। জাতীয় ডোপ বিরোধী সংস্থার (National Anti Doping Agency) প্রাথমিক নির্বাসনের দায়ে পড়লেন এই তারকা স্প্রিন্টার। জাতীয় ডোপ বিরোধী সংস্থা সব অ্যাথলিটেরই নিয়মমাফিক টেস্ট নেয়। ১২ মাসে তিনটি ডোপ টেস্ট দেওয়ার কথা ছিল হিমার। কিন্তু হিমা সেই টেস্ট পরীক্ষা দেননি। আর সেইজন্যই নির্বাসনের মুখে পড়লেন অসমের এই কন্যা। শোনা যাচ্ছে প্রায় দুই বছরের জন্য তিনি নির্বাসিত হতে পারেন।

তবে হিমাকে নির্বাসিত করা হলেও, যদি তিনি ডোপ টেস্ট না দেওয়ার যথাযথ কারণ জানাতে পারেন তাহলে তাঁর নির্বাসিত কমতেও পারেন। সূত্র মারফত জানা গিয়েছে যে, এক বছরের সময়সীমার মধ্যে হিমা তিনটে ডোপ টেস্ট মিস করেছে । প্রাথমিক ভাবে ওকে নির্বাসন করেছে নাডা।

Advertisement

[আরও পড়ুন: টিম ইন্ডিয়া নয়, জার্সিতে লেখা হোক ‘ভারত’, বিসিসিআই-এর কাছে দাবি করলেন বীরু]

ওয়াডার নিয়ম অনুযায়ী, কোনও অ্যাথলিট যদি এক বছরের সময়সীমার মধ্যে ডোপ টেস্ট দিতে না পারেন বা না দেন, তা হলে তিনি ডোপ বিরোধী নিয়মের আওতায় পড়বেন। হিমাও তাই পড়েছেন। তবে হিমা ঠিক কী করেছেন, তা অবশ্য পরিষ্কার নয়। কোমরের সমস্যায় বেশ কিছুদিন ধরেই ভুগছেন হিমা। জাতীয় অ্যাথলেটিক কোচ রাধাকৃষ্ণণ নাইয়ার বলেছিলেন, গত এপ্রিল থেকে হিমা হ্যামস্ট্রিংয়ের চোটেও ভুগছেন। যে কারণে ইন্ডিয়ান গ্রাঁ প্রিতে তিনি নামেননি। রাঁচিতে ফেডারেশন কাপেও নামেননি। আন্তঃরাজ্য মিটেও দেখা যায়নি।

Advertisement

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ৪০০ মিটারে রুপো জিতেছিলেন তিনি। ৪০০ মিটার রিলে ও ৪০০ মিটার মিক্সড রিলেতে সোনা ও রুপো জিতেছিলেন হিমা। এবার তাঁর নির্বাসন নিয়ে বিতর্কের জল কতদূর পর্যন্ত গড়ায় সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘শচীন দারুণ, তবে দ্রাবিড় বল রিড করতে পারেনি’ বায়োপিকের প্রচারে বিস্ফোরক মুথাইয়া মুরলীধরন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ