BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

নিউ নর্মালে ব্যাটারিচালিত মাস্ক পরে খেলবেন অ্যাথলিটরা! এর বিশেষত্ব জানলে চমকে যাবেন

Published by: Sulaya Singha |    Posted: September 29, 2020 9:25 pm|    Updated: September 29, 2020 9:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউ নর্মালে পোশাক থেকে নিয়মকানুন, সবকিছুই অন্যরকম। আর করোনা পরবর্তী পরিরিস্থিতিতে ফের খেলার মাঠ সচল করতে নয়া পরিকল্পনা ভারতীয় অলিম্পিক সংস্থার (IOA)। এবার মাস্ক পরেই দৌড়বেন অ্যাথলিটরা। করবেন অনুশীলনও! ভাবছেন তো? তেমনটা আবার কী করে সম্ভব? কারণ মাস্ক পরে জগিং করলে বা দৌড়লে তা শরীরের ক্ষতি করতে পারে। শ্বাসক্রিয়াতেও প্রভাব ফেলে। চিন্তা নেই। অ্যাথলিটদের জন্য ব্যাটারিচালিত বিশেষ ডিজাইনের মাস্ক আনা হচ্ছে। যা পরেও প্র্যাকটিস করা যাবে।

N95 ফিল্টারের এই বিশেষ মাস্কে থাকবে অনেকগুলি ফ্যান। যা ব্যাটারির মাধ্যমে চলবে। যাতে শ্বাস-প্রশ্বাসে কোনও সমস্যা না হয়। বায়ুসেনার জওয়ানরাও এই ধরনের মাস্কই ব্যবহার করে থাকেন। বিশেষ এই ডিজাইনের মাস্ক বানিয়েছেন আইআইটির প্রাক্তনী পীযূষ আগরওয়াল ও তাঁর টিম। প্রথমে পরীক্ষামূলকভাবেই অ্যাথলিটদের হাতে তুলে দেওয়া হবে মাস্কগুলি। তাঁরা সেগুলি পরে প্র্যাকটিস করে যদি দেখেন কোনও অসুবিধা হচ্ছে না, তখনই অলিম্পিকে অংশ নিতে চলা সমস্ত অ্যাথলিটদের তা দেওয়া হবে। ট্রায়ালের জন্য আপাতত ২০টি মাস্ক তৈরি করা হচ্ছে। আগামী ২ নভেম্বর তা অ্যাথলিটদের দেওয়া হবে। চলুন একনজরে দেখে নেওয়া যাক সাধারণ মাস্কের থেকে এতে আর ভিন্ন কী ফিচার রয়েছে।

[আরও পড়ুন: ‘অন্তঃসত্ত্বার জন্য বেশিই উত্তেজনাপূর্ণ ম্যাচ’, বিরাট-রোহিত লড়াই দেখে নাভিশ্বাস উঠল অনুষ্কার!]

১. সাধারণ পরিস্থিতিতে ৮ লিটার পর্যন্ত অক্সিজেন নিতে পারে এই মাস্ক।
২. ৮৫০০ আরএমপি গতিযুক্ত ফ্যান রয়েছে এতে। যা নিঃশব্দে চলে।
৩. মাস্কটি একাধিকবার ব্যবহার করা যায়।
৪. ব্যাটারি রিচার্জ করে নিলেই মাস্ক দীর্ঘক্ষণ পরে থাকা যায়।
৫. করোনা ভাইরাসকে ঠেকাতে N95 মাস্কের মতোই কার্যকরী এই মাস্ক।

করোনা (Corona virus) থাবা বসিয়েছে খেলার দুনিয়াতেও। জাতীয় শিবিরের একাধিক অ্যাথলিট ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন। তাই কেন্দ্রের নির্দেশে কোভিডবিধি মেনে মাঠে নামার সিদ্ধান্ত নিলেও খেলোয়াড়দের সুরক্ষা নিয়ে কোনও আপস করতে চায় না IOA।

[আরও পড়ুন: বুধবারই ইস্টবেঙ্গলে সই জেজে-নারায়ণ দাসের! চূড়ান্ত হতে পারে নতুন কোচও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement