১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলওয়ামা হামলার পর প্রথমবার পাকিস্তানের মাটিতে পা রাখছে কোনও ভারতীয় দল। ১২ বছর পর ডেভিস কাপে আয়োজকের ভূমিকায় পাকিস্তান। আর চিরশত্রুর দেশে পা রাখছেন ভারতীয় টেনিস তারকারা। ইতিমধ্যেই ক্রীড়ামন্ত্রক থেকে মিলেছে অনুমতি। আগামী সেপ্টেম্বরেই ডেভিস কাপের এশিয়া-ওশিয়ানিয়া বিভাগের গ্রুপ পর্বের প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে ভারত। সেখানে পাকিস্তানের বিরুদ্ধেই নামবেন ভারতীয় তারকারা। চিরপ্রতিদ্বন্দ্বীর দেশে এই ম্যাচ আয়োজন ঘিরে বেশ উৎসাহী ভারতের একসময়ের এক নম্বর টেনিস তারকা সোমদেব দেববর্মন। তিনি বলছেন, এটা শান্তির বার্তা পাঠানোর একটা মাধ্যম হয়ে উঠতে পারে।

[আরও পড়ুন: হিমা দাসকে অভিনন্দন জানাতে গিয়ে এ কী বলে বসলেন সাধগুরু!]


শেষবার ১২ বছর আগে ডেভিস কাপের আয়োজন করেছিল পাকিস্তান। তারপর নিরাপত্তার জন্য পাকিস্তানের উপর নিষেধাজ্ঞা জারি করে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। বছর দুই আগেই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এবছরের ডেভিস কাপ আয়োজনের জন্যও গ্রিন সিগন্যাল পেয়েছে পাকিস্তান। তারপরই, অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন ভারতীয় দলকে পাকিস্তানে পাঠানোর ব্যপারে উদ্যোগী হয়। ক্রীড়া মন্ত্রকে এ বিষয়ে আবেদনও করা হয়। ক্রীড়ামন্ত্রকের তরফে ছাড়পত্রও মেলে। আপাতত পাকিস্তান সফরের জন্য খেলোয়াড় বাছাই এবং ভিসার জন্য আবেদন করার প্রক্রিয়া চলছে।

[আরও পড়ুন: প্রথম ভারতীয় মহিলা হিসাবে কমনওয়েলথ টেবিল টেনিসের সিঙ্গলসে সোনা বাংলার ঐহিকার]

এ খবর জানার পর বেশ উচ্ছ্বসিত দেশের অন্যতম সেরা সিঙ্গলস তারকা সোমদেব দেববর্মন। সোমদেব বলছেন, “এটা একটা সুবর্ণ সুযোগ তরুণ টেনিস তারকাদের জন্য। পাকিস্তানে গিয়ে চিরশত্রুদের বিরুদ্ধে খেলা করার সুযোগ হচ্ছে। এই সুযোগ কাজে লাগিয়ে আমাদের উচিত সেই সব দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা যাদের সঙ্গে আমাদের চিরাচরিতভাবে সম্পর্ক ভাল নয়। এটা একটা শান্তির বার্তা। আমাদের উচিত শান্তির পরিবেশে পারস্পরিক শ্রদ্ধা সহকারে টেনিস খেলা। “

সোমদেব বলছেন, “এটা একটা সুবর্ণ সুযোগ তরুণ টেনিস তারকাদের জন্য। পাকিস্তানে গিয়ে চিরশত্রুদের বিরুদ্ধে খেলা করার সুযোগ হচ্ছে। এই সুযোগ কাজে লাগিয়ে আমাদের উচিত সেই সব দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা যাদের সঙ্গে আমাদের চিরাচারিতভাবে সম্পর্ক ভাল নয়।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং