BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন মিলখা সিংয়ের শেষকৃত্য

Published by: Subhajit Mandal |    Posted: June 19, 2021 8:30 pm|    Updated: June 19, 2021 8:30 pm

Last rites of former Indian sprinter Milkha Singh performed with state honours | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চভূতে বিলীন হয়ে গেলেন ‘উড়ন্ত শিখ’ মিলখা সিং। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল তাঁর শেষকৃত্য। পাঞ্জাব সরকার আগেই ঘোষণা করেছিল মিলখা সিংকে (Milkha Singh) গান স্যালুট দেওয়া হবে। সেইমতো এদিন বিকেলে চণ্ডীগড়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।  কোভিড বিধি উপেক্ষা করেই বহু অনুরাগী মিলখা সিংকে শেষবারের মতো দেখার আশায় ভিড় জমিয়েছিলেন।

মিলখা সিং রোম অলিম্পিকে (Olympics) মাত্র ০.১ সেকেন্ডের জন্য ব্রোঞ্জ পদক জিততে পারেননি। তবে, পদক না জিতলেও দেশের ক্রীড়াজগতে আইকন হিসেবে থেকে যাবেন তিনি। সেকথা স্মরণ করেই তাঁকে সম্মান জানাতে একদিন রাজ্যজুড়ে শোকপ্রকাশ করার কথা ঘোষণা করেছে পাঞ্জাব সরকার। এদিন প্রয়াত অ্যাথলিটের বাড়ি যান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Amarinder Singh)। তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। ঘোষণা করেন, পাঞ্জাবের ক্রীড়া বিশ্ববিদ্যালয়ে মিলখা সিংয়ের জন্য একটি স্থায়ী চেয়ার রাখা থাকবে।

[আরও পড়ুন: মিলখা সিংয়ের প্রয়াণে মনখারাপ গোটা দেশের, টুইটে শোকজ্ঞাপন মোদি, মমতা, ফারহান আখতারদের]

এদিকে, মিলখা সিংয়ের প্রয়াণের পরই তাঁকে ভারতরত্ন দেওয়ার দাবি উঠেছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই দাবি তুলছেন, প্রয়াত অ্যাথলিটকে দেশের শ্রেষ্ঠ নাগরিক সম্মান দেওয়া হোক। যদিও ক্রীড়া মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju) এ বিষয়ে কোনও আশ্বাস দিতে পারেননি। তাঁর বক্তব্য,’মিলখা সিং আমাদের অনুপ্রেরণা। তিনি এই ধরনের সম্মান, পুরস্কারের ঊর্ধ্বে।’ রিজিজু ঘোষণা করেছেন, অ্যাথলেটিকসে অলিম্পিকে পদক জেতার যে স্বপ্ন তিনি দেখতেন, তা পূরণ করার সবরকম চেষ্টা ভারত করবে। এবারেই অলিম্পিকে অ্যাথলেটিকসে সবচেয়ে বড় টিম পাঠাচ্ছে ভারত। সেই দল চেষ্টা করবে এবারে মিলখার স্বপ্ন পূরণ করার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement