BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইতিহাস, সর্বকালের সেরা বক্সার হলেন মেরি কম!

Published by: Subhajit Mandal |    Posted: October 10, 2019 4:31 pm|    Updated: October 10, 2019 9:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়লেন এম সি মেরি কম। তাঁর নামের পাশে এবার বিশ্বের সর্বকালের সেরা বক্সারের তকমাটা জুড়ে দেওয়া যেতেই পারে। কারণ, প্রথম বক্সার হিসেবে বক্সিং চ্যাম্পিয়নশিপে অষ্টম পদকটি নিশ্চিত করে ফেললেন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী। সেই সঙ্গে তিনি ভেঙে ফেললেন, কিউবার ফেলিক্স সাভানের রেকর্ড। তাঁর দখলে রয়েছে সাতটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক।

[আরও পড়ুন: বিশ্ব চ্যাম্পিয়নশিপে হার দ্যুতির, টোকিও অলিম্পিকের স্বপ্নভঙ্গ ভারতীয় স্প্রিন্টারের ]

চলতি মহিলা বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে অন্তত একটি পদক নিশ্চিত করে ফেলেছেন মেরি কম। কোয়ার্টার ফাইনালে রিও অলিম্পিকের ব্রোঞ্জ মেডেলিস্ট ইংরিত ভ্যালেন্সিয়াকে হেলায় হারালেন তিনি। কলম্বিয়ার প্রতিদ্বন্দ্বিকে ৫-০ পয়েন্টের ব্যবধানে হারান মেরি কম। জয়ের ফলে এই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫১ কেজি বিভাগের শেষ চারে জায়গা করে নিলেন মেরি কম। এতদিন মেরি কম খেলতেন ৪৮ কেজি বিভাগে। এই প্রথম তিনি ৫১ কেজি বিভাগে খেলছেন। নতুন বিভাগে অলম্পিকের যোগ্যতা অর্জনের জন্য মেরি কমের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা জরুরি। শনিবার সেমিফাইনালে তিনি মুখোমুখি হবেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই বুসেনাজ চাকিরগ্লুর বিরুদ্ধে।

[আরও পড়ুন: কমনওয়েলথ গেমস খেলা মানে টাকার অপচয়, দাবি অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধানের]

সেমিফাইনালে ওঠার ফলে কমপক্ষে ব্রোঞ্জ পদক নিশ্চিত মেরি কমের। এর আগে কোনও বক্সার বিশ্ব চ্যাম্পিয়নশিপে এতগুলি পদক পাননি। এর আগে ৪৮ কেজি বিভাগে ৬ বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন মেরি। একবার জিতেছেন রুপোর পদক। বিশ্বচ্যাম্পিয়নশিপের আটটি পদক ছাড়াও অলিম্পিকে ব্রোঞ্জ, ৫ বারের এশিয়ার সেরার খেতাব,  পাঁচবার এশিয়ান গেমসের স্বর্ণপদক, পাঁচবারের কমনওয়েলথ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি আরও অনেক প্রতিযোগিতায় শীর্ষস্থান পেয়েছেন মেরি। তাই অনেকেই, বিশ্বচ্যাম্পিয়নশিপের অষ্টম পদকের পর তাঁকে সর্বকালের সেরা বক্সার তকমা দেওয়া শুরু করেছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement