১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

জারিনকে হারিয়ে টোকিও অলিম্পিক কোয়ালিফায়ারে মেরি কম, ম্যাচ শেষে মেজাজ হারালেন বক্সার

Published by: Sulaya Singha |    Posted: December 28, 2019 2:52 pm|    Updated: December 28, 2019 2:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিক কোয়ালিফায়ার্সের জন্য অনুষ্ঠিত ট্রায়ালের ফাইনালে মেরি কমের বিরুদ্ধেই রিংয়ে নামতে চেয়েছিলেন নিখাত জারিন। তাঁর ইচ্ছে পূর্ণ হল ঠিকই। কিন্তু ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সারকে মাটি ধরানোর স্বপ্ন অধরাই রয়ে গেল। শনিবারের ফাইনালে জারিনকে হেলায় হারিয়ে বিশ্বকাপ কোয়ালিফায়ারে লড়ার জায়গা পাকা করলেন মেরি কম।

শুক্রবার ৫১ কেজি বিভাগে জ্যোতি গুলিয়াকে হারান জারিন। অন্যদিকে মেরি হারান ঋতু গ্রিওয়ালকে। ফলে শনিবার দুই যুযুধানের লড়াই নিয়ে উত্তেজনার পারদ চড়েছিল। কিন্তু সেয়ানে-সেয়ানে টক্করের সাক্ষী থাকা হল না দর্শকদের। রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে ৫১ কেজি বিভাগে ৯-১ ব্যবধানে উড়িয়ে দিয়ে অলিম্পিক কোয়ালিফায়ারের টিকিট পকেটে পোরেন মেরি কম। তবে বাউট শেষ হওয়ার পরই জারিনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে দেখা গেল লন্ডন অলিম্পিকে পদকজয়ী একমাত্র ভারতীয় মহিলা বক্সারকে। লড়াই শেষে কেন জারিনের সঙ্গে সৌহার্দ বিনিময়ে হাত মেলালেন মেরি কম? এমন প্রশ্নের উত্তরে মণিপুরি বক্সারের সোজাসাপটা জবাব, “আমি কেন ওর সঙ্গে হাত মেলাব? আপনি যদি কারও থেকে সম্মান আশা করেন, তবে আপনারও উচিত উলটোদিকের মানুষটিকে সম্মান দেখানো। আমি এই ধরনের স্বভাবের মানুষদের পছন্দ করি না। রিংয়ের ভিতর নিজেকে প্রমাণ করো, বাইরে নয়।”

[আরও পড়ুন: রিহ্যাবের জন্য NCA-তে যেতেই হবে ক্রিকেটারদের, কড়া সিদ্ধান্ত সৌরভের]

কিন্তু প্রশ্ন হল, কেন এভাবে মেজাজ হারালেন ঠান্ডা মাথার মেরি কম?

ঘটনার সূত্রপাত মাস তিনেক আগে। ভারতীয় বক্সিং ফেডারেশন বা বিএফআই-এর (Boxing Federation of India) সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ক্রীড়ামন্ত্রককে একটি চিঠি লেখেন জারিন। টোকিও অলিম্পিক কোয়ালিফায়ারে যাওয়ার ক্ষেত্রে প্রত্যেকের নিরপেক্ষভাবে সুযোগ পাওয়া উচিত বলে দাবি করেন তিনি। এই সমস্যা মেটাতে শেষ পর্যন্ত ট্রায়ালের আয়োজন করা হয়। যেখানে জারিনকে দুরমুশ করেন মেরি কম। কিন্তু ফলাফল ঘোষণা করতেই কেঁদে ফেলেন জারিন। এই ফলের বিরোধিতা করতে থাকেন জারিনের তেলেঙ্গানা রাজ্য বক্সিং সংস্থাও। বিবাদ মেটাতে আসরে নামেন বিএফআই সভাপতি অজয় সিং। তেলেঙ্গানা বক্সিং সংস্থার কর্তাদের রিংয়ের ধার থেকে সরে যেতে বলেন তিনি। গোটা বিষয়টি বেশ অখেলোয়াড়োচিত মনে হয়েছে মেরি কমের। সেই কারণেই ক্ষুব্ধ তিনি।

নিজের পাতা জালে নিজেই ফেঁসে গিয়ে বেশ হতাশ জারিন। সামনের বছর ফেব্রুয়ারিতে চিনে অলিম্পিক কোয়ালিফায়ার্স অনুষ্ঠিত হবে। এবার সেখানে নিজেকে প্রমাণ করার প্রস্তুতি নিচ্ছেন মণিপুরি তারকা বক্সার।

[আরও পড়ুন: ক্রিসমাসের রাতে মহিলাদের সঙ্গে অভব‌্যতা, বড়সড় শাস্তির মুখে দুই ক্রিকেটার]

An Images
An Images
An Images An Images