১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর পদ্ম পুরস্কারের মঞ্চ ঐতিহাসিক করে রাখার উদ্যোগ ক্রীড়া মন্ত্রকের। প্রথমবার পদ্ম পুরস্কারের জন্য শুধুমাত্র মহিলাদের নাম প্রস্তাব করল ক্রীড়া মন্ত্রক। এবছর পদ্ম সম্মানের জন্য মোট ৯ জনের নাম সুপারিশ করা হয়েছে ক্রীড়া মন্ত্রকের তরফে। ৯ জনই মহিলা। 

[আরও পড়ুন: ইউএস ওপেনের ফাইনালে হার, গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড অধরা সেরেনার]

এবছর পদ্মবিভূণের জন্য নাম প্রস্তাব করা হয়েছে ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার এম সি মেরি কমের। সব ঠিক থাকলে এবছরই দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পেয়ে যাবেন মেরি কম। এই প্রথমবার পদ্মবিভূষণের জন্য কোনও মহিলা অ্যাথলিটের নাম সুপারিশ করা হল। এর আগে ক্রীড়াবিদদের মধ্যে দাবাড়ু বিশ্বনাথন আনন্দ(২০০৭) , ক্রিকেটার শচীন তেণ্ডুলকর (২০০৮) এবং প্রথম এভারেস্টজয়ী পর্বতারোহী এডমন্ড হিলারিকে(২০০৮, মরণোত্তর) এই সম্মান দেওয়া হয়। মেরি কম এর আগেও পদ্ম পুরস্কার পেয়েছেন। ২০০৬ সালে তিনি পান পদ্মশ্রী পুরস্কার। ২০১৩ সালে তাঁকে দেওয়া হয় দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণ। 

[আরও পড়ুন: কিশোরী সাঁতারুর যৌন হেনস্তার অভিযোগে অবশেষে গ্রেপ্তার কোচ সুরজিৎ]

এ বছর পদ্মভূষণের জন্য প্রস্তাব করা হয়েছে ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধুর নাম।  এর আগে ২০১৭ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মানের জন্য সিন্ধুর নাম প্রস্তাব করা হয়েছিল। কিন্তু, সেবারে তিনি এই পুরস্কার পাননি। সিন্ধু অবশ্য ২০১৫ সালে পদ্মশ্রী পেয়েছেন। এছাড়াও মোট ৭ জন মহিলা ক্রীড়াবিদের নাম পদ্মশ্রী পুরস্কারের জন্য প্রস্তাব করা হয়। এরা হলেন রেসলার ভিনেশ ফোগাট, টেবিল টেনিস তারকা মণিকা বাত্রা, ক্রিকেটার হরমনপ্রীত কৌর, হকি মহিলা দলের অধিনায়ক রানি রামপাল, প্রাক্তন শ্যুটার সুমা শিরুর, পর্বতারোহী দুই যমজ বোন তাশি এবং নুংশি মালিক। এই প্রথমবার ক্রীড়া মন্ত্রকের সুপারিশ করা ৯ জনই মহিলা। আগামী ২৫ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্রাক সন্ধ্যা অনুষ্ঠানে চূড়ান্ত পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং