২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আম্পায়ারিং নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। শেষ চারের লড়াইয়ে মুখোমুখি হয়েছিলেন ভারতের এম সি মেরি কম এবং তুরস্কের বুসেনাজ চাকিরগ্লু। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এই ম্যাচে বিজয়ী ঘোষণা করা হয় তুরস্কের বক্সারকে। যে সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ভারতের মেরি কম। সঙ্গে সঙ্গে সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানায় ভারত। যদিও, সেই আবেদন গ্রাহ্য করা হয়নি। ম্যাটে ম্যাচ পরিচালকের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে গণ্য করা হয়েছে। এই ঘটনায় যারপরনাই ক্ষুব্ধ ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন।

[আরও পড়ুন: বিশ্ব চ্যাম্পিয়নশিপে হার দ্যুতির, টোকিও অলিম্পিকের স্বপ্নভঙ্গ ভারতীয় স্প্রিন্টারের]

বুসেনাজ চাকিরগ্লু ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই। অন্যদিকে, মেরি কম ছিলেন টুর্নামেন্টের তৃতীয় বাছাই। এই প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫১ কেজি বিভাগে খেলছেন মেরি। এতদিন তিনি খেলতেন ৪৮ কেজি বিভাগে। ৪৮ কেজি বিভাগেই ৬ বার বিশ্বচ্যাম্পিয়ন হন তিনি। ৫১ কেজি বিভাগেও টুর্নামেন্টের শুরুটা দুর্দান্ত হয়েছিল মেরির। কোয়ার্টার ফাইনালে রিও অলিম্পিকের ব্রোঞ্জ মেডেলিস্ট ইংরিত ভ্যালেন্সিয়াকে হেলায় হারান তিনি। কলম্বিয়ার প্রতিদ্বন্দ্বিকে ৫-০ পয়েন্টের ব্যবধানে হারান মেরি কম।

[আরও পড়ুন: কমনওয়েলথ গেমস খেলা মানে টাকার অপচয়, দাবি অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধানের]


সেমিফাইনালেও লড়াইটা হাড্ডাহাড্ডি হয়। দেখে মনে হচ্ছিল, শেষপর্যন্ত মেরি কমই জিতে যেতে পারেন। কিন্তু, ফলাফল প্রকাশের পর অবাক হয়ে যায় ভারতীয় শিবির। তুরস্কের প্রতিদ্বন্দ্বীকে ৪-১ পয়েন্টের ব্যবধানে জয়ী ঘোষণা করা হয়। সিদ্ধান্তের বিরোধিতা করে আবেদন করে ভারত। কিন্তু, সেই আবেদনে সাড়া দেননি রেফারিরা। নিয়ম অনুযায়ী, পয়েন্টের ব্যবধান যদি ১ বা ২ হয় তাহলেই রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করা যায়। ৩ পয়েন্ট বা তার বেশি ব্যবধান হলে আবেদন গ্রহণ করা হয় না।

এদিন ব্রোঞ্জ পেলেও নয়া রেকর্ড গড়ে ফেলেলেন মণিপুরি বক্সার। প্রথম বক্সার হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে আটটি পদক পেলেন মেরি কম। এর মধ্যে ৬টি স্বর্ণ পদক। একটি রুপোর পদক এবং একটি ব্রোঞ্জ পদক রয়েছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং