BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২০২৪ অলিম্পিক থেকে আর হয়তো দেখা যাবে না পদকজয়ী Mirabai ও Lovlina-কে!

Published by: Sulaya Singha |    Posted: August 9, 2021 3:57 pm|    Updated: August 11, 2021 1:17 pm

Mirabai Chanu and Lovlina Unlikely To Feature in Paris Olympics 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিওয় (Tokyo Olympics 2020) প্রথম পদক এসেছিল মীরাবাই চানুর হাত ধরে। কর্ণম মালেশ্বরীর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ভারোত্তোলনে পদক জিতেছেন তিনি। রুপো পেয়ে গড়েন নয়া ইতিহাস। কিন্তু ২০২৪ প্যারিস অলিম্পিকে হয়তো দেখাই যাবে না এই মীরাবাই চানুকে (Mirabai Chanu)। এমনকী পরের অলিম্পিকে খেলার সুযোগ হয়তো পাবেন না টোকিওয় পদকজয়ী বক্সার লভলিনা বরগোঁহাইও (Lovlina Borgohain)। অসমের প্রথম অ্যাথলিট হিসেবে যিনি দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছেন। কিন্তু কেন?

না, অবসর নেওয়ার কোনও পরিকল্পনা নেই তাঁদের। অলিম্পিকে অংশ নেওয়ার ইচ্ছেও রয়েছে তাঁদের। কিন্তু প্যারিসে বদলে যেতে পারে অলিম্পিকের (Tokyo Olympics) নিয়মকানুন ও ইভেন্ট। শোনা যাচ্ছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) নাকি গ্রেটেস্ট শোয়ের নিয়মের সংশোধনের চিন্তাভাবনা করছে। যার জেরে ছেঁটে ফেলা হতে পারে ভারোত্তোলনকে। এমনকী বাদ পড়তে পারে বক্সিংও! স্বাভাবিকভাবেই কমিটি এমন সিদ্ধান্ত নিলে অ্যাথলিটদের বড়সড় ক্ষতি হবে বইকী।

[আরও পড়ুন: Tokyo Olympics: নীরজের বায়োপিকের প্রস্তুতি বলিউডে! কী বললেন ‘সোনার ছেলে’?]

অলিম্পিকের মঞ্চে বক্সিংয়ে একাধিক পদক জিতেছেন ভারতীয়রা। ভারোত্তোলনেও রয়েছে দুটি পদক। মীরাবাই (Mirabai Chanu) থেকে লভলিনা (Lovlina Borgohain)- প্রত্যেকেই ২০২৪ প্যারিস অলিম্পিককে (Tokyo Olympics 2020) পাখির চোখ করেছিলেন। মীরাবাই তো বলেই দিয়েছিলেন, প্যারিস থেকে সোনা নিয়ে ফিরতে চান তিনি। কিন্তু সে স্বপ্নে জল ঢালতে পারে খোদ আইওসি।

কিন্তু কেন এমন পরিকল্পনা IOC-র? জানা গিয়েছে, ভারোত্তোলন কিংবা বক্সিং খেলার ফল নিয়ে অনেক সময়ই অ্যাথলিটরা অসন্তোষ প্রকাশ করেছেন। যা অলিম্পিকের ঐতিহ্য এবং গৌরবের বিরোধী। তাছাড়া ভারোত্তোলনে ডোপিং, আর্থিক তছরুপের ইস্যুগুলিও ভাবাচ্ছে IOC-কে। আর সেই কারণেই অলিম্পিকে স্বচ্ছতা বজায় রাখতে এই ধরনের ইভেন্টগুলি সরিয়ে ফেলার চিন্তাভাবনা করছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে চানু কিংবা লভলিনাদের আর প্যারিসের মঞ্চে দেখা যাবে না।

[আরও পড়ুন: লাল-হলুদ কর্তাদের উচিত অবিলম্বে চুক্তিপত্রে সই করা, ইনভেস্টরের হয়েই সুর চড়ালেন Bhaichung]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে