BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Khel Ratna Award: ‘খেলরত্ন’ পুরস্কারের জন্য মনোনীত নীরজ চোপড়া, সুনীল ছেত্রী-সহ ১১ জন ক্রীড়াবিদ

Published by: Subhajit Mandal |    Posted: October 27, 2021 7:53 pm|    Updated: October 27, 2021 8:01 pm

Olympic champion Neeraj Chopra among 11 athletes picked for Khel Ratna award

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেজর ধ্যানচাঁদ খেলরত্ন (Khel Ratna) পুরস্কারের জন্য মোট ১১ জন ক্রীড়াবিদের নাম সুপারিশ করল ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি। ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মানের জন্য মনোনীত হলেন টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়া (Neeraj Chopra)। নীরজের সঙ্গে আরও ১০ জন ক্রীড়াবিদকে এই পুরস্কারের জন্য বেছে নিয়েছে জাতীয় ক্রীড়া সম্মান কমিটি। খবর সংবাদসংস্থা পিটিআই সূত্রে।

টোকিও অলিম্পিকে দেশের একমাত্র অ্যাথলিট হিসাবে স্বর্ণপদক পেয়েছেন নীরজ। শেষবার ২০০৮ সালে শুটিংয়ে সোনা পেয়েছিলেন অভিনব বিন্দ্রা। ইতিহাসের খাতায় তারপরই লেখা হয়েছে নীরজের নাম। তাঁর অনবদ্য সাফল্যের স্বীকৃতি হিসাবে খেলরত্ন পুরস্কারের জন্য নীরজের নাম মনোনীত করা হল। নীরজ ছাড়াও অলিম্পিয়ানদের মধ্যে টোকিওতে পদকজয়ী কুস্তিগির রবিকুমার দাহিয়া (Ravi Kuma Dahiya), অসমের মহিলা বক্সার লাভলিনা বরগোহাঁই, বর্ষীয়ান হকি তারকা পিআর শ্রীজেশকে এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। প্যারা অলিম্পিকে অভাবনীয় সাফল্যের জন্য মনোনীত করা হয়েছে অবনী লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল, প্রমোদ ভগৎদের নাম।

Olympic champion Neeraj Chopra among 11 athletes picked for Khel Ratna award

[আরও পড়ুন: মালদ্বীপে ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নামলেন অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া]

নীরজ ছাড়া এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri)। এই প্রথম কোনও ফুটবলার দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের জন্য মনোনীত হলেন। ক্রিকেট থেকে এবার এই সম্মান পেতে চলেছেন মহিলা ক্রিকেটের কিংবদন্তী মিতালি রাজ। বিসিসিআইয়ের (BCCI) তরফে মোট তিনজনের নাম পাঠানো হয়েছিল, তার মধ্যে মিতালির নামই বেছে নিয়েছে জাতীয় ক্রীড়া সম্মান কমিটি।

Olympic champion Neeraj Chopra among 11 athletes picked for Khel Ratna award

[আরও পড়ুন: নিলাম শেষ, কড়া টক্করের পর সিন্ধুর র‌্যাকেটকে হারিয়ে দিল নীরজের বর্শা]

এ বছরই প্রথম খেলরত্ন পুরস্কারের জন্য ১১ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর আগে গতবছর পাঁচজন ক্রীড়াবিদ এই পুরস্কার পেয়েছিলেন। ২০১৬ সালে খেলরত্ন পান ৪ জন। এর পাশাপাশি এবছর অর্জুন পুরস্কারের (Arjuna Award) জন্য মনোনীত হয়েছেন ৩৫ জন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে