৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বাগে আসছে না করোনা, আগামী বছরও অলিম্পিক ঘিরে ঘোর অনিশ্চয়তা

Published by: Subhajit Mandal |    Posted: July 16, 2020 1:48 pm|    Updated: July 16, 2020 5:21 pm

Olympics: Tokyo Games likely to be pared down, says JOC chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরও টোকিও অলিম্পিকের আয়োজন সম্ভব তো? প্রশ্নটা উঠে এল অলিম্পিক কমিটির (IOC) অন্দরমহল থেকেই। কমিটির সদস্য ডিক পাউন্ড (Dick Pound) একপ্রকার মেনেই নিলেন করোনার টিকা আবিষ্কার না হলে, আগামী বছরও এই মেগা টুর্নামেন্ট আয়োজন সম্ভব নয়। শুধু তাই নয়, দ্রুত পরিস্থিতির উন্নতি না হলে ২০২২ সালে বেজিংয়ে শীতকালীন অলিম্পিক হওয়ার কথা সেটা নিয়েও সংশয় তৈরি হবে বলে মনে করছেন ডিক।

আধুনিক অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে প্রথমবার ১ বছর পিছিয়ে গিয়েছে টুর্নামেন্ট। গত ৩০ মার্চ টোকিও অলিম্পিকের নয়া দিনক্ষণ ঘোষণা করেছিল আইওসি (International Olympic Committee)। জানানো হয়েছিল, আগামী বছর ২৩ জুলাই শুরু হবে অলিম্পিক। শেষ ৮ আগস্ট। সঙ্গে এও বলা হয় যে অলিম্পিকের ক্রীড়াসূচিতে কোনও কাটছাঁট করা হবে না। কিন্তু করোনা যেভাবে বিশ্বজুড়ে তার দাপট দেখিয়ে চলেছে, তাতে নতুন করে তৈরি হয়েছে জটিলতা। এখন থেকে ঠিক বছরখানেক বাদে এই মেগা টুর্নামেন্ট। অর্থাৎ খুব বেশি হলে আর মাস ছ’য়েক অপেক্ষা করা যেতে পারে। তার মধ্যে করোনার কোনও টিকা আবিষ্কার না হলে, আগামী বছরও অলিম্পিক বাতিল করতে হবে। অলিম্পিক কমিটির সদস্য ডিক পাউন্ড বলছিলেন,”যদি আগামী বছর জুলাই আগস্টেও টোকিওতে করোনার সমস্যা থাকে, তাহলে আগামী বছর তো বটেই পরের বছর শীতকালীন অলিম্পিকও বাতিল করতে হবে।”

[আরও পড়ুন: ঘোষিত কাতার ফুটবল বিশ্বকাপের সূচি, গ্রুপ পর্বে থাকছে বিশেষ চমক]

যদিও সার্বিকভাবে অলিম্পিক কমিটি চাইছে যে কোনওভাবে গেমসের আয়োজন করতে। প্রয়োজনে টুর্নামেন্টের আকারে কাটছাঁট করার কথাও ভাবছে জাপানের আয়োজক কমিটি। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সার্বিকভাবে আশাবাদী সময়মতোই টুর্নামেন্ট করা যাবে। আইওসির প্রধান থমাস বাচ (Thomas Bach) বলছিলেন,”অলিম্পিক নিয়ে আমাদের অনেক রকমের ভাবনা আছে। আমরা এখনও দর্শক-সহ গেমসের আয়োজনের কথা ভাবছি। তবে অ্যাথলিট এবং দর্শকদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদের গুরুত্ব দিতে হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement