BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

লকডাউনের মাঝেই অবসর ঘোষণা দীপা মালিকের, নয়া ভূমিকায় ধরা দেবেন প্যারা-অ্যাথলিট

Published by: Sulaya Singha |    Posted: May 11, 2020 9:22 pm|    Updated: May 11, 2020 9:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের শোকেসে থাকে থাকে সাজানো একগুচ্ছ পদক-ট্রফি। এরাই নিঃশব্দে প্রতি মুহূর্তে তাঁর কৃতিত্বের বর্ণনা দিয়ে চলেছে। কিন্তু নতুন করে আর কোনও পদক ঠাঁই পাবে না সেখানে। অন্তত দেশের প্রতিনিধিত্ব করে নয়। কারণ সোমবারই ময়দান ছাড়লেন দীপা মালিক। তবে খেলার দুনিয়া থেকে পুরোপুরি সরে যাচ্ছেন না। নতুন ভূমিকায় ধরা দেবেন প্যারালিম্পিকে পদকজয়ী অ্যাথলিট।

জাতীয় স্পোর্টস কোডের নিয়ম মেনেই সোমবার অবসর ঘোষণা করেন দীপা মালিক। এবার তাঁকে দেখা যাবে জাতীয় প্যারালিম্পিক কমিটির (PCI) সভাপতি পদে। রাজীব খেলরত্ন সম্মানে ভূষিত ৪৯ বছরের দীপা এদিন সংবাদ সংস্থা এএনআইকে জানান, নির্বাচনের জন্য গত বছরই PCI-এর কাছে চিঠি পাঠিয়েছিলেন। তারপর নতুন কমিটি গড়া নিয়ে হাই কোর্টের রায়ের অপেক্ষায় ছিলেন। PCI-এর পক্ষেই রায় দিয়েছে আদালত। এদিন টুইটারে দীপা লেখেন, “এবার স্পোর্টস থেকে বিদায় নিলাম। সময় এসেছে প্যারাস্পোর্টসে অন্যদের সুযোগ করে দেওয়ার।”

[আরও পড়ুন: পিকে-চুনী স্মরণে বিশেষ উদ্যোগ আইএফএ’র, লকডাউন উঠলেই হবে প্রদর্শনী ম্যাচ!]

জাতীয় স্পোর্টস কোডের নিয়ম অনুযায়ী, কোনও খেলোয়াড় অবসর ঘোষণা না করলে ফেডারেশনের পদে আসিন হতে পারেন না। প্রশাসনিক পদে বসতে হলে আগে বুট জোড়া তুলে রাখার ঘোষণা করতে হবে তাঁকে। আর সেই জন্যই এদিন শটপাটকে আলবিদা জানালেন দীপা। তাঁর মতে, দেশের প্যারা-অ্যাথলেটিক্স আরও অনেকখানি এগিয়ে নিয়ে যাওয়া জরুরি। এবার সেই কাজই মন দিয়ে করতে বদ্ধপরিকর তিনি। বলেন, ” ভারতে ক্রীড়াক্ষেত্রে যে নিয়ম আছে, তা তো মানতেই হবে। PCI-এর প্রশাসিক পদে বসব বলেই অবসর নিলাম। তবে কখনও খেলা আর প্রশাসনিক কাজ একসঙ্গে করার অনুমতি পেলে ২০২২ সালের এশিয়ান গেমসে ফেরার কথা ভেবে দেখব। জানি না, খেলার থেকে দূরে কীভাবে থাকব। তবে দেশের ভালর জন্য এই সিদ্ধান্ত নিয়েই ফেললাম।”

৫৮টি জাতীয় ও ২৩টি আন্তর্জাতিক পদ জিতে দেশকে গর্বিত করেছেন দীপা। পদ্মশ্রী ও অর্জুন সম্মানে সম্মানিত হয়েছেন। প্রথম ভারতীয় মহিলা হিসেবে প্যারালিম্পিকে দেশকে পদক এনে দিয়েছেন। অনুরাগীদের আশা, প্রশাসনিক পদেও দেশকে অনেক দূর এগিয়ে গিয়ে যাবেন তিনি।

[আরও পড়ুন: এবার গড়াপেটায় কলঙ্কিত আফগানিস্তান, ৬ বছরের জন্য নির্বাসিত এই ক্রিকেটার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement