BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

তাঁর কৃতিত্বই আগামীদের অনুপ্রেরণা দেবে, বলবীর সিং সিনিয়রের প্রয়াণে শোকজ্ঞাপন মোদির

Published by: Sulaya Singha |    Posted: May 25, 2020 2:08 pm|    Updated: May 25, 2020 2:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সালটা ১৯৪৭। প্রায় ২০০ বছরের পরাধীনতার শৃঙ্খলামুক্ত হয়ে নিজের স্বাধীন পরিচয় অর্জন করেছে ভারতবর্ষ। আর তার পরের বছই প্রথমবার স্বাধীন ভারত হিসেবে অলিম্পিকের মঞ্চে নেমেছিল হকি দল। এ দেশে এত বছর রাজত্ব করা ইংল্যান্ডকে তাদেরই মাটিতে পরাস্ত করে সোনা ঘরে তুলেছিল ভারতীয় দল। লন্ডনে উড়েছিল তেরঙ্গা। আর সেই দলেরই অন্যতম সদস্য ছিলেন বলবীর সিং দোসাঞ্জ। যিনি বলবীর সিং সিনিয়র হিসেবেই বেশি পরিচিত। সে ম্যাচে চারটির মধ্যে জোড়া গোল করেছিলেন তিনিই। সেই কিংবদন্তির প্রয়াণে আজ ভারত তথা বিশ্ব হকিতে বিরাট শূন্যস্থান তৈরি হল। অবসান ঘটল ভারতীয় হকির স্বর্ণযুগের।

তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মৃতির সরণিতে ডুব দিয়েছেন ক্রীড়া দুনিয়ার বিশিষ্টরা। এদিন টুইটারে মোদি লেখেন, “পদ্মশ্রী বলবীর সিং সিনিয়রকে তাঁর পারফরম্যান্সের জন্য মানুষ আজীবন মনে রাখবে। দেশকে গর্বিত করেছেন তিনি। অনবদ্য হকি তারকা তো ছিলেনই, দারুণ মেন্টরও ছিলেন তিনি। তাঁর প্রয়াণে শোকাহত। পরিবার এবং শুভাকাঙ্ক্ষীদের জানাই সহানুভূতি।” তাঁর আত্মার শান্তি কামনা করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু।

[আরও পড়ুন: ভারতীয় হকির স্বর্ণযুগের অবসান, প্রয়াত কিংবদন্তি তারকা বলবীর সিং সিনিয়র]

তিনি ছিলেন অনুপ্রেরণা। আর সেই অনুপ্রেরণাকে সোমবার হারিয়ে শোকস্তব্ধ ক্রীড়াদুনিয়া। তাঁর সাফল্যই আগামীকে পথ দেখাবে বলে মনে করছেন ক্রীড়াবিদরা। অলিম্পিকে একমাত্র সোনাজয়ী তারকা অভিনব বিন্দ্রা দুঃখপ্রকাশ করে লেখেন, “বিশ্বে তাঁর মতো প্রতিভাবান অ্যাথলিট খুব কম জন্মায়। তাঁকে ব্যক্তিগতভাবে চেনার সৌভাগ্য হয়েছিল বলে নিজেকে ধন্য মনে করি। গোটা দুনিয়ার উঠতি খেলোয়াড়দের অনুপ্রেরণা দেবে তাঁর সাফল্য।”

[আরও পড়ুন: প্রত্যেক সিরিজের আগে করোনা টেস্ট হোক ক্রিকেটারদের, সুরক্ষিত থাকতে প্রস্তাব শামির]

টুইট করে কিংবদন্তির চিরবিদায়ে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন হকি তারকা শ্রীজেশ, রানি রামপল, প্রাক্তন অ্যাথলিট পিটি উষা, ভারত অধিনায়ক বিরাট কোহলি থেকে হরভজন সিং- প্রত্যেকেই। করোনা আবহে হকির আকাশে নক্ষত্রপতনে মন খারাপ ক্রীড়াজগতের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement