BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাল্যবিবাহের হাত থেকে রক্ষা, দেশের নাম উজ্জ্বল করল এই কিশোরী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 9, 2018 12:41 pm|    Updated: September 17, 2019 12:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেদিন বিয়ে হয়ে গেলে আজ সে হয়তো গৃহবধূ হয়েই থাকত। ছেলেপুলে নিয়ে ঘরসংসার করে দিন গুজরান হতো। কিন্তু ঈশ্বর বোধহয় তার জন্য অন্য কিছুই ভেবে রেখেছিলেন। ফলে সেদিন বাড়ির সকলে চাইলেও কোনওক্রমে বন্ধ হয়েছিল বিয়েট। আর আজ জার্সি গায়ে খেলার মাঠে দেশের নাম উজ্জ্বল করতে চলেছে ১৬ বছরের কিশোরী বি অনুশা।

২০০ উইকেটের প্রত্যেকটিই মনে আছে, শিখর ছুঁয়ে জানালেন ঝুলন ]

বর্তমানে একাদশ শ্রেণির ছাত্রী ওই কিশোরী। গতবছরই তার বিয়ে ঠিক করে ফেলেন অভিভাবকরা। অনুশার বয়স তখন মোটে পনেরো। দশম শ্রেণির ছাত্রী। সেদিন বিয়েটা হয়নি অবশ্য এক স্বেচ্ছাসেবী সংস্থার কল্যাণে। নাবালিকা বিবাহ হচ্ছে শুনে তারাই পুলিশকে খবর দেয়। পুলিশ এসে বিয়ে রুখেছিল। তারপর থেকেই জীবন অন্যদিকে মোড় নেয় অনুশার। একটাই জীবন, একটাই সুযোগ। সুতরাং এই অবসরে পড়াশোনার পাশাপাশি নিজের প্যাশনের আগুন জ্বালাতেও ভোলেনি এই কিশোরী। খেলাধুলো বরাবরই ভালবাসত সে। সে ডাকে সাড়া দিয়েই নিজেকে পুরোপুরি বদলে ফেলে সে। ক্রিকেটে দক্ষ। খেলতে পারে রাগবিও। শুধু খেলতেই পারে না, এতটাই তুখড় সে, যে সুযোগ পেয়েছে জাতীয় দলেও। বর্তমানে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের হয়ে রাগবি খেলার সুযোগ এসেছে। এর আগে তেলেঙ্গানার হয়ে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট টুর্নামেন্টেও অংশ নিয়েছে। ভবিষ্যতে আন্তর্জাতিক স্তরে খেলার স্বপ্ন তার।

নতুন রেকর্ডের শৃঙ্গে ধোনি, আরও এক মাইলস্টোন স্পর্শ ]

অনুশার এই সাফল্যে দারুণ খুশি রাচকোন্দার পুলিশ কমিশনার মহেশ এম ভাগবত। রাচকোন্দা পুলিশই বছরখানেক আগে এই নাবালিকার বিয়ে রুখেছিল। সে সিদ্ধান্ত যে ভুল নয়, নিজের দক্ষতা দিয়ে তা প্রমাণ করেছে অনুশা। কমিশনার ভাগবত জানাচ্ছেন, “ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে ও নিজের দক্ষতা প্রমাণ করেছে। বর্তমানে রাগবি টুর্নামেন্টে অংশ নিতে দেখা যাবে ওকে। গোটা পুলিশ বিভাগ ওর পাশে আছে। খেলার পাশাপাশি পড়াশোনা শেষ করতেও যা আর্থিক সাহায্য লাগে তাও দেওয়া হবে।” তিনি শুধু চান, দৃষ্টান্ত স্থাপন করে এগিয়ে যাক কিশোরী। তার নমুনা সামনে রেখেই অন্যান্য অভিভাবকদেরও বার্তা দিয়েছেন ভাগবত। জানিয়েছেন, সকল অভিভাবকদের এ ঘটনা থেকে শিক্ষা নেওয়া উচিত। নাবালিকা অবস্থায় মেয়ের বিয়ে না দিয়ে তার পড়াশোনা বা প্যাশন ক্যারি করার সুযোগ দিলে তারা এভাবেই দেশের নাম উজ্জ্বল করবে।

‘প্যাডম্যান চ্যালেঞ্জ’-এ শামিল রবি শাস্ত্রী, সচেতনতা প্রসারের ডাক বিরাটকেও ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement