BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ডোপ কেলেঙ্কারির জের, কাতার বিশ্বকাপ ও আগামী দুই অলিম্পিকে উড়বে না রাশিয়ার পতাকা

Published by: Subhajit Mandal |    Posted: December 18, 2020 12:06 pm|    Updated: December 18, 2020 12:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোপ কেলেঙ্কারিতে রাশিয়ার শাস্তি খানিকটা কমল। কিন্তু তাতেও বড় বেশি স্বস্তি পেল না রাশিয়া। সরকারিভাবে ডোপিংয়ের অভিযোগে রাশিয়াকে আগামী চার বছরের জন্য সমস্ত বড় আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নির্বাসিত করেছিল আন্তর্জাতিক ডোপিং বিরোধী সংস্থা ওয়াডা (WADA)। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসে আবেদন করেছিল রাশিয়া। বৃহস্পতিবার সিএএস (CAS) সেই নিষেধাজ্ঞা ২ বছর কমানোর নির্দেশ দিয়েছে। যা শেষ হবে ২০২২ সালের ১৬ ডিসেম্বর। এই দু’বছরের মধ্যে নিজেদের নাম, পতাকা বা জাতীয় সঙ্গীত ব্যবহার করে কোনও বড় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না রাশিয়া। এই শাস্তি বজায় থাকবে পরের আরও একটি অলিম্পিকে। শুধু তাই নয়, এই দু’বছর কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজনও করতে পারবে না পুতিনের দেশ। সেই সঙ্গে অতিরিক্ত শাস্তি পাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট এবং শীর্ষ আধিকারিকরা। 

শাস্তি হয়তো দু’বছর কমল। কিন্তু তাতেও যে স্বস্তি ফিরল, সেটা একেবারেই নয়। কারণ শাস্তির মেয়াদ কমলেও আসন্ন অলিম্পিক (Olympic) এবং পরের বিশ্বকাপ ফুটবল, কোনও কিছুতেই নিজেদের নামে অংশ নিতে পারবে না রাশিয়া। আসলে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বলছে, রাশিয়ার শাস্তি কমানোর মানে এই নয় যে, তাঁদের অপরাধ কমে গেল। শাস্তি কমানোর উদ্দেশ্য হল, ওই দেশটির আগামী প্রজন্ম যেন সুস্থভাবে পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে খেলাধুলোয় অংশগ্রহণ করতে পারে তার ব্যবস্থা করা। কঠিন শাস্তির মধ্যে সামান্য স্বস্তি অবশ্য অ্যাথলিটরা পেয়েছেন। তাঁরা যদি নিজেদের ডোপমুক্ত প্রমাণ করতে পারেন, তাহলে নিরপেক্ষ পতাকা ও নিরপেক্ষ দেশের ব্যবহার করে প্রতিযোগিতাগুলিতে অংশ নিতে পারবেন। রাশিয়ার নাম বা পতাকা ব্যবহার করা যাবে না। গাওয়া যাবে না সেদেশের জাতীয় সঙ্গীতও। অলিম্পিক এবং ফুটবল বিশ্বকাপ (Quatar World Cup) থেকে ছিটকে গেলেও ইউরো কাপে অবশ্য নিজেদের দেশের নামেই খেলতে পারবেন রুশরা। কারণ, ইউরো কাপকে ‘বড়’ আন্তর্জাতিক প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয় না।

[আরও পড়ুন: আগামী বছরেই কি অবসর নেবেন?‌ জল্পনা উসকে দিলেন ফেডেরার নিজেই]

প্রসঙ্গত, ২০১৪ সোচিতে শীতকালীন অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল ২৪ জন রুশ অ্যাথলিটের। যাঁদের সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়েছিল। আজীবন অলিম্পিক থেকে নির্বাসনের শাস্তি পান তাঁরা। ফিরিয়ে নেওয়া হয়েছিল ১১টি পদক। পাশাপাশি রাশিয়ান অলিম্পিক কমিটি তথা আইওসি সদস্য অ্যালেকজান্ডার জুকোভকে নির্বাসিত করা হয়। অলিম্পিক থেকে আজীবনের জন্য মুছে যায় রাশিয়ান উপ-প্রধানমন্ত্রী বিতালি মুতকোর নাম। আরওসি-কে মোটা অঙ্কের জরিমানাও দিতে হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement