৫ মাঘ  ১৪২৬  রবিবার ১৯ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোপ কেলেঙ্কারিতে নাম জড়ানোর জেরে এবার বড়সড় শাস্তির মুখে রাশিয়া। আগামী বছরের টোকিও অলিম্পিক-সহ মোট চার বছরের জন্য সমস্ত রকম আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হল পুতিনের দেশকে। যার ফলে ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপেও খেলতে পারবে না রাশিয়া।

 

২০১৪ সালে সোচি শীতকালীন অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল বেশ কয়েকজন রাশিয়ান অ্যাথলিটের। তারপর রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে একাধিক আন্তর্জাতিক সংস্থা। এবার ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি অলিম্পিক থেকেই রাশিয়াকে বরখাস্ত করল।

[আরও পড়ুন: সাউথ এশিয়ান গেমসে সোনা জয় মেহুলির, ‘বিশ্বরেকর্ড’ করেও পেলেন না স্বীকৃতি]

এর আগে গতবছর কোরিয়ায় শীতকালীন অলিম্পিকেও রাশিয়ার অ্যাথলিটদের অংশ নেওয়া নিয়ে একাধিক শর্ত আরোপ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। শীতকালীন অলিম্পিকে রাশিয়ার জাতীয় পতাকা উত্তোলন করতে দেওয়া হয়নি। সে দেশের কর্তাদের খেলা দেখতে দেওয়া হয়নি। এমনকী, রাশিয়ার জার্সিও পরতে দেওয়া হয়নি। শীতকালীন অলিম্পিকের পর আগামী বছর টোকিও অলিম্পিকেও যে রাশিয়া শাস্তি পেতে চলেছে তা একপ্রকার পরিষ্কার ছিল। সোমবার ‘ওয়াডা’র কর্তারা সুইজারল্যান্ডে বৈঠকে বসেন। সেখানেই রাশিয়াকে চরম শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী বছর অলিম্পিক ছাড়াও বেশ কয়েকটি ইভেন্টে খেলতে পারবে না রাশিয়া। বেশ কয়েকটি খেলায় আলাদাভাবে শাস্তি দেওয়া হয়েছে তাঁদের। এর মধ্যে উল্লেখযোগ্য ফুটবলও। এই নিষেধাজ্ঞার ফলে ফুটবল বিশ্বকাপেও খেলতে পারবে না তাঁরা।

[আরও পড়ুন: সাত নয়, বিয়েতে আট পাকে বাঁধা পড়লেন ববিতা ফোগাট! কেন জানেন?]


২০১৪ সোচিতে শীতকালীন অলিম্পিকে ডোপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল ২৪ জন রুশ অ্যাথলিটের। যাঁদের সেখান থেকে ফিরিয়ে দেওয়া হয়েছিল। আজীবন অলিম্পিক থেকে নির্বাসনের শাস্তি পান তাঁরা। ফিরিয়ে নেওয়া হয়েছিল ১১টি পদক। পাশাপাশি রাশিয়ান অলিম্পিক কমিটি তথা আইওসি সদস্য অ্যালেকজান্ডার জুকোভকে নির্বাসিত করা হয়। অলিম্পিক থেকে আজীবনের জন্য মুছে যায় রাশিয়ান উপ-প্রধানমন্ত্রী বিতালি মুতকোর নাম। আরওসি-কে মোটা অঙ্কের জরিমানাও দিতে হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং