BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

সাউথ এশিয়ান গেমসে সোনা জয় মেহুলির, ‘বিশ্বরেকর্ড’ করেও পেলেন না স্বীকৃতি

Published by: Subhajit Mandal |    Posted: December 4, 2019 9:50 am|    Updated: December 4, 2019 10:01 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব রেকর্ড গড়লেন। তবু কৃতিত্ব স্বীকৃতি পেল না। তাঁর সাফল্য স্রেফ নাম-কা-ওয়াস্তে হয়ে থাকল। আসলে তিনি থাকলেন খাতায়-কলমে। তিনি বলতে মেহুলি ঘোষ। সাগ-এ অর্থাৎ সাউথ এশিয়ান গেমসের দশ মিটার এয়ার পিস্তলে সোনা পাওয়া শুটার। শুধু সোনা নয়, অপূর্বি চান্ডিলা এই ইভেন্টে বিশ্বরেকর্ড করেছেন (২৫২.৯)। ২৫৩.৩ পয়েন্ট করে মেহুলি সেই রেকর্ডও ভাঙলেন।

তবু তাঁর কৃতিত্ব নেপালেই হারিয়ে গেল। যেহেতু এই গেমসের রেকর্ডকে স্বীকৃতি দেয় না আন্তর্জাতিক শুটিং সংস্থা। মেহুলির কোচ জয়দীপ কর্মকার আফসোসের সুরে বলছিলেন, “দারুন পারফর্ম করল মেহুলি। ছ’টা আন্তর্জাতিক ইভেন্টের মধ্যে পাঁচটাতেই সফল হয়েছে। অথচ ইদানীং তার সম্পর্কে বলা হচ্ছিল কিছুই নাকি পারছে না। যারা বদনাম দিচ্ছিল তারা এবার অন্তত থামবে।” সেই সঙ্গে জয়দীপের ধারণা, ছাত্রী টোকিও অলিম্পিকে যাওয়ার ছাড়পত্র পেয়ে গেলে তিনি অন্তত অবাক হবেন না। “কিছুদিন আগেও মেহুলির বিশ্বর‌্যাঙ্কিং ছিল ১৭০। এখন তা নেমে এসেছে ২৪-এ। অপূর্বি চান্ডিলা ভাল করলেও অঞ্জু মুদগিল সুবিধে করতে পারছে না। তাই তাকে টপকে মেহুলি যদি মার্চে ঢুকে পড়ে তাহলে অন্তত অবাক হব না।” জানিয়ে দিলেন জয়দীপ।


সাগে ভারত একটা সোনা-সহ অ্যাথলেটিক্সে চারটে পদক পেল। মঙ্গলবার দশরথ স্টেডিয়ামে আয়োজিত অ্যাথলেটিক্স মিটে পুরুষ বিভাগে অজয় সারো ১৫০০ মিটারে সোনা পেলেন। রুপো পান ভারতেরই অজিত কুমার। মেয়েদের সেই একই ইভেন্টে রুপো পান চান্দা। ব্রোঞ্জ চিত্রা পালাকিজ। এখনও পর্যন্ত ভারত পেয়েছে ৪০টি পদক। যারমধ্যে সোনা ১৫, রুপো ১১টি।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement