BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জনসংখ্যা মাত্র ৩৪ হাজার, তাতেই অলিম্পিকে পদক জিতে নজির গড়ল এই দেশ

Published by: Abhisek Rakshit |    Posted: July 30, 2021 6:19 pm|    Updated: July 30, 2021 8:03 pm

San Marino is smallest country in history to win a medal at the Olympics thanks to shooter Alessandra Perilli | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই (Corona Pandemic) চলছে টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। একাধিক ইভেন্টও ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। বাকিও রয়েছে কিছু। ইতিমধ্যে অলিম্পিকে এমন অনেক ঘটনাই ঘটেছে যা গোটা বিশ্বকে অবাক করে দিয়েছে। এবার সেরকমই একটি কাণ্ড ঘটাল সান মারিনো (San Marino)। একেবারে ইতিহাসের পাতায় নামও তুলে ফেললেন সেই দেশের প্রতিযোগী।

ইউরোপের ছোট্ট দেশটির আয়তন মাত্র ২৪ স্কোয়্যার মাইলস। দেশটিকে চারিদিক থেকে ঘিরে রেখেছে ইটালি। যাতায়াত, ব্যবসা-বাণিজ্যর জন্য মূল ভরসাও অন্যরাই। আর জনসংখ্যা! এক কোটি কিংবা ৫০ লক্ষ তো দূর, ৫০ হাজারও ছাড়ায়নি। মেরেকেটে ৩৪ হাজার। আর সেই দেশই কিনা অলিম্পিকে পদকও জিতে নিল। সেই সঙ্গে সবচেয়ে কম জনসংখ্যা বিশিষ্ট দেশ হিসেবে অলিম্পিকে পদক জয়ের নজির গড়ল সান মারিনো।

[আরও পড়ুন: East Bengal বনাম ইনভেস্টর বিতর্ক: সমস্যা মেটাতে চাওয়া হল প্রাক্তন সচিবের সাহায্য]

এবারের অলিম্পিকে সান মারিনো থেকে মাত্র পাঁচ জন প্রতিযোগী অংশ নিয়েছেন। তাঁদেরই একজন শুটার আলেসান্দ্রা পেরিলি। মহিলাদের শুটিংয়ের ট্র্যাপ ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন তিনি। এর আগে অলিম্পিকে সান মারিনোর হয়ে সেরা পারফরম্যান্স ছিল আলেসান্দ্রার অধীনেই। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে এই ইভেন্টেই চতুর্থ স্থান অর্জন করেছিলেন তিনি। এর আগে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ৫০ মিটার রাইফেলের প্রোন ইভেন্টে ফ্রান্সেসো নান্নি পঞ্চম স্থান পেয়েছিলেন। এদিকে, ইতিমধ্যে আলেসান্দ্রার সাফল্যে উচ্ছ্বসিত গোটা সান মারিনো। টুইটে প্রত্যেকেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। অনেকেই তাঁর এই লড়াইকে কুর্নিশও জানিয়েছেন।

 

[আরও পড়ুন: কন্ডোমের সৌজন্যে Olympic-এ সোনা জিতলেন এই অ্যাথলিট! কীভাবে, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×