১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

খেলোয়াড়দের জন্য নয়া উদ্যোগ, স্পোর্টস মেডিসিন বিভাগ চালু হচ্ছে SSKM-এ

Published by: Tiyasha Sarkar |    Posted: February 25, 2020 4:36 pm|    Updated: February 25, 2020 4:48 pm

An Images

গৌতম ব্রহ্ম: চোট-আঘাত লাগলে কে কোন ব্যয়াম করবেন? কার কী ডায়েট হবে? আইন বাঁচিয়ে কে কোন ওষুধ খাবেন? এসব ঠিক করতে খেলোয়ারদের জন্য বিশেষ ‘স্পোর্টস মেডিসিন’ বিভাগ চালু হচ্ছে এসএসকেএম (পিজি) হাসপাতালে। হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন বিভাগে চালু হবে এই নয়া ইউনিট। এখানে খেলোয়ারদের পুনর্বাসনের উপায় ও পেশীকে শক্তিশালী করার পদ্ধতি বাতলে দেবেন ডাক্তারবাবুরা।

সরকারি হাসপাতাল তো বটেই, কোনও কর্পোরেট হাসপাতালেও খেলোয়ারদের জন্য আলাদা কোনও বিভাগ নেই। সেই দিক থেকে নতুন দৃষ্টান্ত স্থাপন করল এসএসকেএম। যা অনেকটাই নিশ্চিন্ত করল ময়দানকে। সেইসঙ্গে বাড়ছে পেডিয়াট্রিক সার্জারির শয্যা সংখ্যাও। এখন অ্যালেক্স বিল্ডিংয়ের পেডিয়াট্রিক ওয়ার্ডে ১২০টা শয্যার মধ্যে ৩০ টা পেডিয়্যট্রিক সার্জারির জন্য আলাদা করে রাখা হয়েছে। শয্যাসংখ্যা বাড়িয়ে ৬৭ করে আলাদা ওয়ার্ড তৈরির সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, সরে যাওয়া ইএনটি বিভাগের জায়গায় নতুন শয্যাগুলি পাতা হবে। আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। এসএসকেএমের এন্ডোক্রিনোলজি বিভাগকে ‘সেন্টার অফ এক্সেলেন্স’ করা হচ্ছে। এর ফলে, কেন্দ্রীয় অনুদান পাওয়ার ক্ষেত্রে, গবেষণার ক্ষেত্রে অনেক সুবিধা হবে।

[আরও পড়ুন: হাওড়া ব্রিজের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ, ওজন কমানোর ভাবনা কলকাতা পোর্ট ট্রাস্টের]

উল্লেখ্য, এই বিভাগেই ডায়াবেটিস রোগীদের চিকিৎসা হয়। থাইরয়েড থেকে শুরু করে হরমোনজনিত যাবতীয় রোগের চিকিৎসা এই বিভাগের চিকিৎসকরাই করে থাকেন। ‘সেন্টার অফ এক্সেলেন্স’ হলে ডায়াবেটিস চিকিৎসা অনেকটাই গতি পাবে। শয্যা বাড়বে। কেনা হবে চিকিৎসার জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক যন্ত্রপাতি। জানা গিয়েছে, এই তিন প্রকল্পের জন্যই সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে বাড়তি ‘ম্যান পাওয়ার’ বরাদ্দ হয়েছে। বাড়তি লোকবলেই শুরু হবে নয়া যাত্রা। খুশি চিকিৎসকরা। ফিজিক্যাল মেডিসিন বিভাগের চিকিৎসকদের মত, এতদিন সমস্যায় পড়লে খেলোয়াররা হাতড়ে বেড়াতেন। কোথায়, কোন ডাক্তারকে দেখাবেন বুঝতে পারতেন না। এবার খেলোয়ারদের জন্য আলাদা বিভাগ হল। এটা কলকাতার ময়দানকে অনেকটাই বাড়তি অক্সিজেন দেবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement