Advertisement
Advertisement
Gukesh D

১৭ বছরেই নজির ভারতীয় দাবাড়ুর, বিশ্বজয়ীকে চ্যালেঞ্জ করে ইতিহাস গড়ার পথে গুকেশ

ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ করার যোগ্যতা অর্জন করলেন ভারতীয় দাবাড়ু।

Indian teenage chess player Gukesh D makes history to win candidates chess tournament

ডোম্মারাজু গুকেশ। ফাইল চিত্র।

Published by: Arpan Das
  • Posted:April 22, 2024 9:31 am
  • Updated:April 22, 2024 9:31 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবার (Chess) বোর্ডে ইতিহাস ভারতীয় কিশোরের। মাত্র ১৭ বছর বয়সেই ডোম্মারাজু গুকেশ (Gukesh D) ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। একই সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন। বিশ্বের কনিষ্ঠতম দাবাড়ু হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন গুকেশ।

সোমবার ভোরে কানাডার টরন্টোয় ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় জয়ী হন গুকেশ। এবার তিনি চ্যালেঞ্জ জানাবেন বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে। ১৪ রাউন্ডের লড়াইয়ের পর হিকারু নাকামারুর সঙ্গে ড্র করে বিশ্ব দাবায় নতুন কৃতিত্ব অর্জন করলেন চেন্নাইয়ের এই দাবাড়ু।

Advertisement

এর আগে শনিবার তিনি মুখোমুখি হয়েছিলেন ফ্রান্সের আলিরেজার ফিরোজার। ১৩ রাউন্ডের প্রতিযোগিতার পর সেই ম্যাচ জেতেন গুকেশ। শেষ রাউন্ডে তাঁর লড়াই ছিল আমেরিকার গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরার সঙ্গে। অন্যদিকে ফ্যাবিয়ানো কারুয়ানা আর ইয়ান নেপমনিয়াচির ম্যাচও ড্র হয়। ফলে নাকামুরার সঙ্গে শুধু ড্র করলেই হত তাঁকে। কালো ঘুঁটি নিয়ে ড্র করে চ্যাম্পিয়ন হন গুকেশ।

Advertisement

[আরও পড়ুন: আউট হয়েই আম্পায়ারের সঙ্গে তর্ক কোহলির, একরাশ ক্ষোভ নিয়ে ইডেন ছাড়লেন ডু প্লেসিসরা]

ভারতীয় কিশোর দাবাড়ুর সাফল্যে উচ্ছ্বসিত দেশের দাবা খেলোয়াড়রা। কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ (Viswanathan Anand) শুভেচ্ছা জানিয়েছেন গুকেশকে। সোশাল মিডিয়ায় ভিশি লিখেছেন, “সর্বকনিষ্ঠ চ্যালেঞ্জার হওয়ার জন্য গুকেশকে অভিনন্দন জানাই। ‘ওয়াকা দাবা’ পরিবার তোমার জন্য খুবই গর্বিত। ব্যক্তিগত ভাবে খুবই খুশি তুমি যেভাবে খেলেছে এবং যেভাবে কঠিন পরিস্থিতি সামলেছ। মুহূর্তটা উদযাপন করো।”

গুকেশের মেন্টর বিশ্বনাথন আনন্দ। গুরুর পথ ধরেই সাফল্যের দিকে এগিয়ে চলেছেন ভারতীয় কিশোর। এর আগে ভিশির ৩৬ বছরের লাইভ রেটিং রেকর্ড ভেঙে দিয়েছিলেন গুকেশ। এবার তাঁর সামনে আরও বড় চ্যালেঞ্জ। লিরেনকে হারালেই কনিষ্ঠতম হিসেবে বিশ্ব চ্যাম্পিয়ন হবেন গুকেশ। এর আগে ম্যাগনাস কার্লসেন আর গ্যারি কাসপারভ ২২ বছর বয়সে এই রেকর্ড গড়েছিলেন।

[আরও পড়ুন: আউট করবেন নারিনকে! আন্ডারটেকারের মতো ‘ভয়’ দেখালেন বিরাট, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ