২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাই কাল! টোকিও অলিম্পিকে খেলার স্বপ্নভঙ্গ সাইনার

Published by: Sulaya Singha |    Posted: May 28, 2021 8:11 pm|    Updated: May 28, 2021 8:35 pm

Tokyo Olympics dream over for Saina Nehwal and Srikanth Kidambi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর কি টোকিওতে বসবে অলিম্পিকের আসর? এ প্রশ্ন এখনও ঘুরপাক খাচ্ছে ক্রীড়ামহলে। কিন্তু ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ আয়োজিত হলেও সেখানে খেলার সুযোগ পাবেন না সাইনা নেহওয়াল (Saina Nehwal)। এবারের অলিম্পিকে অংশ নেওয়ার স্বপ্নভঙ্গ হল আরেক ভারতীয় শাটলার কিদাম্বি শ্রীকান্তেরও।

২০১২ লন্ডন অলিম্পিকে ব্রোঞ্চ জিতে ইতিহাস গড়েছিলেন সাইনা। প্রথম ভারতীয় ব্যাডমিন্টন তারকা হিসেবে এই কৃতিত্বের মালকিন হয়েছিলেন তিনি। কিন্তু এবার অলিম্পিকে খেলার যোগ্যতাই অর্জন করতে পারলেন না। তবে খারাপ পারফরম্যান্সের জন্য নয়, এমন দুর্ভাগ্যের কারণ মারণ করোনা ভাইরাস। আসলে বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের (BWF) নিয়ম অনুযায়ী, অলিম্পিকে খেলতে হলে ১৫ জুনের মধ্যে কোয়ালিফাই করতে হবে। কিন্তু ওই তারিখের মধ্যে সাইনাদের কোনও ম্যাচই নেই। অর্থাৎ চাইলেও তাঁরা কোর্টে নামতে পারবেন না। আর সেই কারণেই এবার টোকিওর টিকিট হাতে পাবেন না সাইনা। একই অবস্থা শ্রীকান্তের। ২০১৬ রিও অলিম্পিকে যিনি পুরুষ সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন।

[আরও পড়ুন: মধুচন্দ্রিমা শেষ, এক মরশুমেই রোনাল্ডোদের কোচের পদ খোয়ালেন আদ্রে পির্লো]

একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে BWF জানায়, টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) কোয়ালিফাই করার জন্য আর কোনও টুর্নামেন্ট হবে না। টোকিও ২০২০ কোয়ালিফিকেশনের নিয়ম অনুযায়ী কোয়ালিফাই করার শেষ দিন ১৫ জুন। প্রতিযোগিতায় অংশ নিতে চলা প্রত্যেককেই শীঘ্র আমন্ত্রণপত্র পাঠানো হবে।

ব়্যাঙ্কিংয়ের ক্ষেত্রেও কোনও পরিবর্তন ঘটানো হয়নি। অলিম্পিকে খেলতে হলে প্রথম ১৬-য় থাকতে হবে অ্যাথলিটকে। কিন্তু বর্তমানে তালিকার ২২ নম্বরে রয়েছেন হায়দরাবাদি ব্যাডমিন্টন তারকা। এদিকে শ্রীকান্তের ব়্যাঙ্কিং ২০। ফলে এদিক থেকেও পিছিয়ে তাঁরা। আর করোনার কারণে স্থগিত হয়ে গিয়েছে একাধিক টুর্নামেন্ট। তাই এবারের মতো অলিম্পিকে খেলার ইচ্ছেপূরণ হচ্ছে না তাঁদের। তবে রিও অলিম্পিকে রুপোজয়ী পিভি সিন্ধু এবং শাটলার সাই প্রণীত ইতিমধ্যেই টোকিওর টিকিট নিশ্চিত করে ফেলেছেন। এই দুই তারকা ছাড়াও সত্বিক সাইরাজ ও চিরাগ শেট্টীও কোয়ালিফাই করেছেন। ডাবলস ক্যাটাগরিতে খেলবেন তাঁরা।

[আরও পড়ুন: ভারত না নিউজিল্যান্ড, ড্র বা টাই হলে কে জিতবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ? জানাল ICC]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে