১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Tokyo Paralympics 2020: ভারতের ঝুলিতে প্রথম স্বর্ণপদক, ইতিহাস গড়ে শুটিংয়ে সোনা অবনী লেখারার

Published by: Abhisek Rakshit |    Posted: August 30, 2021 8:43 am|    Updated: August 30, 2021 12:46 pm

Tokyo Paralympics 2020: Avani Lekhara wins gold medal in shooting and creates History | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার এসেছিল তিনটি পদক। দুটি রুপো এবং একটি ব্রোঞ্জ। আর সোমবার টোকিও প্যারালিম্পিক্সে (Tokyo Paralympics 2020) ভারতের ঝুলিতে এল এবারের প্রথম স্বর্ণপদক। ১০ মিটার এয়ার রাইফেলস ইভেন্টে সোনা জিতলেন অবনী লেখারা। সেই সঙ্গে ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিক্সে সোনা জেতার নজিরও গড়ে ফেললেন। তবে অবনীর পাশাপাশি ডিসকাস থ্রোয়ের F56 বিভাগে রুপো পেলেন যোগেশ কাঠুনিয়া।

 

রবিবার প্যারালিম্পিক্সে ভারতের দিনটা দুরন্ত গিয়েছে। টেবিল টেনিসে অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও রুপো পান ভবিনাবেন প্যাটেল। এরপর হাই জাম্পে রুপো পান নিশাদ কুমার। পরবর্তীতে ডিসকাস থ্রোয়ের F52 ইভেন্ট থেকে ব্রোঞ্জ জেতেন ভারতের বিনোদ কুমার। যদিও তাঁর ব্রোঞ্জ জয় নিয়ে কিছুটা হলেও বিতর্ক রয়েছে। প্রতিপক্ষের বিরোধিতায় এখনই পদক পাচ্ছেন না বিনোদ। সোমবার এই ব্যাপারে সিদ্ধান্ত নেবেন আধিকারিকরা।

[আরও পড়ুন: Cristiano Ronaldo: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে সাফল্যের পথে বয়স বাধা হবে না তো?]

আর সোমবার দিনের শুরুতেই সোনা এল ভারতের ঝুলিতে। এদিন সহজেই কোয়ালিফিকেশন রাউন্ড অতিক্রম করেন অবনী। ৬২১.৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে শেষ করেন তিনি। পরবর্তীতে ফাইনাল রাউন্ডে ২৪৯.৬ পয়েন্ট স্কোর করেন। যা কিনা বর্তমানে ওয়ার্ল্ড রেকর্ডও। দ্বিতীয় স্থানে থাকা চিনের কুইপিং ঝ্যাং পেয়েছেন ২৪৮.৯ পয়েন্ট এবং ব্রোঞ্জজয়ী ইউক্রেনের ইরয়ানা শ্চেতনিকের স্কোর ২২৭.৫ পয়েন্ট। অন্যদিকে, ডিসকাস থ্রোয়ের F56 বিভাগে রুপো পেলেন যোগেশ কাঠুনিয়া। ফাইনালে ৪৪.৩৮ মিটার থ্রো করেন তিনি। যা তাঁকে দ্বিতীয় স্থানে নিয়ে যায়। যদিও এই ইভেন্টে সোনা জিতেছেন বিশ্বরেকর্ডধারী বাতিস্তা ডস স্যান্টোস। যিনি ফাইনালে ৪৫.৫৯ মিটার থ্রো করেন।

ইতিমধ্যে অবনীকে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। টুইট করেছেন ভারতের প্যারালিম্পিক কমিটির প্রেসিডেন্ট দীপা মালিকও। এছাড়া গোটা দেশও শুভেচ্ছা জানাতে শুরু করেছে অবনীকে।

 

[আরও পড়ুন: Tokyo Paralympics 2020: ভারতের ঝুলিতে দ্বিতীয় পদক, হাই জাম্পে রুপো নিশাদ কুমারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে