২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

৩ মাস আটকে থাকার পর দেশে ফিরলেন বিশ্বনাথন আনন্দ, সরকারি নির্দেশে থাকবেন কোয়ারেন্টাইনে

Published by: Sulaya Singha |    Posted: May 30, 2020 2:06 pm|    Updated: May 30, 2020 2:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে যেন শাপমুক্তি ঘটল। তিন মাসেরও বেশি সময় জার্মানিতে আটকে থাকার পর শেষমেশ শনিবার বাড়ি ফিরলেন বিশ্বনাথন আনন্দ।

গত ফেব্রুয়ারি জার্মানিতে পৌঁছেছিলেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। বুন্দেশলিগা দাবায় অংশ নিতেই সে দেশে গমন। গত ২৭ জানুয়ারি জার্মানিতে থাবা বসিয়েছিল করোনা। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা আরও বাড়ে। কিন্তু প্রতিযোগিতার স্বার্থেই সে দেশে পৌঁছেছিলেন আনন্দ। তবে গিয়েই বিপাকে পড়েন। করোনার জেরে আটকে পড়েন সেখানে। সেই মার্চ থেকে চেন্নাই ফেরার চেষ্টা করে চলেছেন তিনি। কিন্তু আন্তর্জাতিক উড়ান বন্ধ হয়ে যাওয়ায় ফেরার উপায় ছিল না। এদিকে স্বামী ফিরতে না পারায় চিন্তাতে দিন কাটছিল স্ত্রী অরুণার। প্রতিনিয়ত প্রার্থনা করেছেন, মার্চ মাসের মধ্যেই যেন ঘরে ফিরতে পারেন আনন্দ। কিন্তু সে ইচ্ছে পূরণ হয়নি স্ত্রীর। অবশেষে ভারতে চতুর্থ দফার লকডাউন শিথিল হওয়ায়, বিমান পরিষেবা শুরু হওয়ায় বাড়ি ফিরলেন গ্র্যান্ডমাস্টার।

[আরও পড়ুন: বার্ষিক আয়ের নিরিখে মেসি-রোনাল্ডোকে হারিয়ে শীর্ষে ফেডেরার, প্রথম একশোয় বিরাট]

স্ত্রী অরুণা জানান, শুক্রবার রাতে ফ্র্যাঙ্কফুর্ট এয়ার ইন্ডিয়ার বিমানে উঠেছেন তিনি। শনিবার দিল্লি হয়ে বেঙ্গালুরু পৌঁছান আনন্দ। কর্ণাটক সরকারের নির্দেশ মেনে ১৪ দিন কোয়ারেন্টাইনেই থাকবেন বিশ্বখ্যাত দাবারু। অরুণার কথায়, “কোয়ারেন্টাইনে থাকার পর নিয়ম মেনেই চেন্নাই আসবে আনন্দ।”

দাবার ইভেন্টের জন্য বছরের বেশিরভাগ সময়টাই অন্যান্য দেশে কাটাতে হয় তাঁকে। বিশেষ করে স্পেন ও জার্মানিতেই বেশি সময় থাকেন তিনি। কিন্তু এবার গিয়ে একেবারে অন্য অভিজ্ঞতা হল তাঁর। জার্মানিতে একা থাকাকালীন নিজেকে সেল্‌ফ কোয়ারেন্টাইনে রেখেছিলেন তিনি। ভিডিও কলে পরিবারের সঙ্গে গল্প করা, বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া আর হাঁটতে বেরনো- এভাবেই কাটিয়েছেন দিনগুলি। অবশেষে পরিবারের কাছে ফিরে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন গ্র্যান্ডমাস্টার।

[আরও পড়ুন: ২০১১ বিশ্বকাপ ফাইনালে ধোনির জন্য দু’বার টস করতে হয়েছিল! অবাক করা তথ্য ফাঁস সঙ্গকারার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement