১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

লজ্জাজনক হার দিয়ে বিদায়! উইম্বলডনে নিজের শেষ ম্যাচ খেলে ফেললেন ফেডেরার?

Published by: Subhajit Mandal |    Posted: July 8, 2021 10:07 am|    Updated: July 8, 2021 10:07 am

Wimbledon 2021: Roger Federer suffers his biggest defeat, questions linger over future | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্দ্রপতন! এটাই হয়তো উপযুক্ত শব্দ। উইম্বলডনের রাজা সুইস কিংবদন্তি রজার ফেডেরার (Roger Federer) তাঁর প্রিয় টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন। হয়তো শুধু এবারের জন্য নয়, চিরতরে। অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে আর হয়তো দেখাই যাবে না কিংবদন্তিকে। সম্ভবত নিজের উইম্বলডন কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেলেছেন কিং রজার। বুধবার উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে সরাসরি সেটে পরাস্ত হয়েছেন তিনি। তারপরই টেনিস বিশ্বে জল্পনা, সম্ভবত এবার অবসরের কথা ভাববেন সুইস কিংবদন্তি। যদিও, ফেডেরার নিজে বলছেন,অবসরের সিদ্ধান্ত নিয়ে তিনি তাড়াহুড়ো করতে চান না। আর উইম্বলডনে এটাই শেষ ম্যাচ কিনা, সেটাও তাঁর জানা নেই।

আসলে বুধবার ফেডেক্স যেভাবে পরাস্ত হয়েছেন, তা বোধহয় কোনও টেনিসপ্রেমীই ভাবতে পারেননি। সরাসরি সেটে হার। এবং শেষ সেটে ফেডেরার হারলেন ০-৬-এ! যা বোধহয় কল্পনাও করতে পারেননি স্বয়ং ফেডেরারও! ঘাসের কোর্ট তাঁর পছন্দের। সেখানে তিনি তৃতীয় সেটে একটি গেমও জিততে পারলেন না! ২০টি গ্র‌্যান্ড স্ল্যামের মালিক ফেডেরার এই প্রথমবার অল ইংল্যান্ড ক্লাবে ০-৬-এ হারলেন। শেষ আটের লড়াইয়ে ফেডেরারের প্রতিপক্ষ ছিলেন হুবের্ট হুরকাজ। এদিন প্রথম থেকে ছন্দে ছিলেন না আটবারের উইম্বলডন চ্যাম্পিয়ন। পোল্যান্ডের হুরকাজ ৬-৩, ৭-৬(৭-৪), ৬-০-তে হারালেন ফেডেরারকে। অথচ এবারের উইম্বলডনে ভাল পারফরম্যান্স করার স্বপ্ন নিয়ে খেলতে নেমেছিলেন রজার। কিন্তু শেষ আটে এসেই ছন্দপতন ঘটল। চলতি উইম্বলডনে (Wimbledon 2021) এখনও পর্যন্ত সবথেকে বড় অঘটন ঘটল এদিন। ঝুলিতে ২০টি গ্র‌্যান্ড স্ল্যাম। লক্ষ্য ছিল সেই সংখ্যাটাকে বাড়িয়ে নেওয়া। কিন্তু সুইস কিংবদন্তি সেই লক্ষ্য পূরণে ব্যর্থ হলেন।

[আরও পড়ুন: উইম্বলডনের শেষ আটে পৌঁছে অনন্য এক রেকর্ডের মালিক হলেন ফেডেরার]

এই ম্যাচে প্রথম সেটেই হেরে বসেন ফেডেরার। যদিও দ্বিতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই হয়। খেলা গড়ায় টাইব্রেকারে। শেষপর্যন্ত অবশ্য সেটটি জেতেন পোল্যান্ডের তারকা। আর তৃতীয় সেটে তো ফেডেরার দাঁড়াতেই পারেননি। কার্যত উড়ে গেলেন। হুবের্ট আগেরদিনই বলেছিলেন যে, ফেডেরার তাঁর অনুপ্রেরণা। আইডল। সেই আইডলকে হারিয়েই উইম্বলডনের সেমিফাইনালে উঠলেন তিনি। এবং তাঁর এটাই প্রথম কোনও গ্র‌্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠা। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত তিনি। বলছিলেন, “ফেডেরারের সঙ্গে খেলাটাই আমার কাছে সুপার স্পেশ্যাল। তারউপর উইম্বলডনে ফেডেরারের মতো কিংবদন্তি তারকাকে হারানো। ব্যাপারটা অনেকটা স্বপ্ন সত্যি হওয়ার মতো ঘটনা।” আর ফেডেরার, তিনি কী বলছেন। কিংবদন্তির কথায়,”এটা আমার শেষ ম্যাচ কিনা? আমি জানি না, আমি সত্যিই জানি না। এবার আমাকে কটা দিন সময় নিতে হবে। ভাবতে হবে। এই ধরনের পরিস্থিতিতে আমাকে আগে কখনও পড়তে হয়নি। বিশেষ করে উইম্বলডনে।” প্রসঙ্গত, কিছুদিন পরেই ৩৯ পেরিয়ে ৪০-এ পা দেবেন রজার। বেশ কিছুদিন ধরেই তাঁর অবসর নিয়ে জল্পনা চলছে। ইউম্বলডনের হার তা তরান্বিত করল বলেই মনে করছে টেনিসবিশ্ব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement