BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

এবার ‘খেলরত্ন’ সম্মানে ভূষিত হতে পারেন ভিনেশ ফোগাট, নাম প্রস্তাব কুস্তি ফেডারেশনের

Published by: Subhajit Mandal |    Posted: June 1, 2020 10:44 am|    Updated: June 1, 2020 10:44 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার কুস্তির ম্যাট থেকে দেশকে গর্বিত করেছেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। হরিয়ানার সোনার মেয়ের সাফল্যের কাহিনীর ইয়ত্তা নেই। এবার তাঁকে সম্মানিত করতে চলেছে ভারতের কুস্তি ফেডারেশন। এবছর ‘রাজীব গান্ধী খেলরত্ন’ ( Rajiv Gandhi Khel Ratna) পুরস্কারের জন্য ভিনেশ ফোগাটের নাম প্রস্তাব করতে চলেছে রেসলিং ফেডারেশন (Wrestling Federation of India )। ফলে দেশের অন্যতম সেরা ক্রিকেটার রোহিত শর্মার পাশাপাশি খেলরত্ন জয়ের লড়াইয়ে চলে এলেন ফোগাট পরিবারের ছোট মেয়েও।

কুস্তি কেরিয়ারে এখনও পর্যন্ত ভিনেশের সাফল্য ঈর্ষণীয়। কমনওয়েলথ গেমসে আগেই সোনা জিতেছেন। ২০১৮ সালে প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসেবে এশিয়াডেও সোনা জেতেন ভিনেশ। আপাতত ৫৩ কেজি বিভাগে বিশ্বে তৃতীয় স্থানে আছেন তিনি। সেই সঙ্গে টোকিও অলিম্পিকে খেলারও যোগ্যতা অর্জন করেছেন ভিনেশ। আপাতত তাঁর নজর রয়েছে আগামী বছর টোকিও অলিম্পিকের দিকেই। ২০২০ সালের শুরুটাও দুর্দান্ত হয়েছে তাঁর। রোম র‍্যাঙ্কিং সিরিজে ইতিমধ্যেই সোনা জিতেছেন। সেই সঙ্গে দিল্লিতে আয়োজিত এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জিতেছেন ভিনেশ। 

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় বক্সার, পাশে দাঁড়ালেন ক্রীড়ামন্ত্রী]

রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং জানিয়ে দিয়েছেন,”খেলরত্নের জন্য ভিনেশই আমাদের পছন্দ। ক্রীড়ামন্ত্রকের কাছে ওঁর নামই প্রস্তাব করা হবে।” উল্লেখ্য, আগেও নিজের সাফল্যের জন্য জাতীয় স্তরের পুরস্কার পেয়েছেন ভিনেশ। ২০১৬ সালে তাঁকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়। সেবছরই তাঁকে ‘খেলরত্ন’ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। তবে, সেবার তাঁর সিনিয়র রেসলার বজরং পুনিয়া এবং প্যারা অলিম্পিকে পদকজয়ী দীপা মালিক সম্মানিত হন। এবারে ফের সুযোগ পেলেন ভিনেশ। তবে এবারেও কড়া লড়াইয়ের মুখে পড়তে হবে তাঁকে। ইতিমধ্যেই ক্রিকেটার রোহিত শর্মা এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ২০১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছেন রোহিত। টুর্নামেন্টে পাঁচটি সেঞ্চুরির পাশে জ্বলজ্বল করছে তাঁর নাম। শুধু তাই নয়, বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিকও তিনি। আর সেই অসাধারণ পারফরম্যান্সের জন্য তিনিই যে এই পুরস্কারের সবচেয়ে বড় দাবিদার, তা নিয়ে সন্দেহ নেই।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement