Advertisement
Advertisement
IND vs SA

SA vs IND: কেরিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নিয়েই গড়লেন ইতিহাস! কী বললেন ম্যাচের সেরা অর্শদীপ?

বাইশ গজে সিংহ গর্জন।

SA vs IND: Arshdeep Singh delighted to take his first 5-wicket haul against South Africa after being under pressure। Sangbad Pratidin

প্রোটিয়া শিবিরকে একাই বুঝে নিলেন অর্শদীপ সিং। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:December 17, 2023 6:46 pm
  • Updated:December 17, 2023 6:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কঠিন পরিস্থিতির মধ্যে কীভাবে লড়াই করতে হয়, কীভাবে ফিরে আসতে হয়, সেটা নিন্দুকদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন অর্শদীপ সিং (Arshdeep Singh)। এর আগে তিনটি একদিনের ম্যাচ খেললেও, তাঁর ঝুলিতে কোনও উইকেট ছিল না। তবে সব চাপ কাটিয়ে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে নিলেন ৩৭ রানে ৫ উইকেট। এবং তাঁর এমন আগুনে জোরে বোলিংয়ের সুবাদেই আট উইকেটে প্রোটিয়া শিবিরকে হারিয়ে মাঠ ছাড়ল টিম ইন্ডিয়া (Team India)।

এর পর ম্যাচের সেরা অর্শদীপ এদিন বলেন, “সত্যি বলতে কিছুটা চাপে ছিলাম। কারণ এর আগে আমি কখনও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট পাইনি। পাঁচ উইকেট পেয়ে খুশি। উইকেটগুলি একেবারে পরিকল্পনামাফিক ছিল। এলবিডব্লিউ-র পরিকল্পনা ছিল। আমাদের দলের আসল লক্ষ্য়ই হচ্ছে পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া। বল হাতে ওপেন করি বা প্রথম পরিবর্তনে আসি, দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরেই খুশি। গরমও ছিল খুব। এক বছর পর ওডিআই খেলছি। সব মিলিয়ে বলব, পাঁচ উইকেট পেয়ে ভীষণ ভাল লাগছে।” 

Advertisement

[আরও পড়ুন: পাকিস্তান হারতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে রোহিতের টিম ইন্ডিয়া]

টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের জাত চেনালেও একদিনের ম্যাচে সাফল্য ছিল না। কিন্তু কীভাবে কামব্যাক করেছিলেন? অর্শদীপ কিন্তু অধিনায়ক কেএল রাহুলের প্রতি কৃতজ্ঞতা জানালেন। তিনি ফের যোগ করেন, “দেশের জার্সি গায়ে চাপিয়ে সাফল্য পেলে অবশ্যই ভাল লাগে। আমার ক্ষেত্রেও ব্যাপারটা ঠিক তাই। তবে কেএল রাহুল সবসময় আমাকে ভরসা জুগিয়ে চলেছিল। এর পর আর অসুবিধা হয়নি।”

Advertisement

এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের মাটিতে ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন তিনি। প্রথম ভারতীয় জোরে বোলার হিসেবে ইতিহাস লিখেছেন অর্শদীপ। অর্শদীপের আগে এই রেকর্ড আছে যুজবেন্দ্র চাহালের। ২০১৮ সালে চাহাল ২২ রানে ৫ উইকেট নেন সেঞ্চুরিয়ানে। তিনি যদিও স্পিনার। অর্শদীপ-চাহাল ছাড়াও সুনীল যোশী (৫/৫, ১৯৯৯, নাইরোবি) ও রবীন্দ্র জাদেজা (৫/৩৩, ২০২৩, কলকাতা) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিলেন।

[আরও পড়ুন: অভিষেকেই নজরকাড়া সাই, হাসতে হাসতে প্রথম ওয়ানডে জয় ভারতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ