BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বরেকর্ডের স্বীকৃতি, গিনেস বুকে নাম উঠল বাংলার সত্যরূপের

Published by: Tanumoy Ghosal |    Posted: April 4, 2019 1:55 pm|    Updated: April 4, 2019 2:06 pm

Satyarup Siddanta makes it to the Guinness Book of World Records

তনুময় ঘোষাল: বিশ্বরেকর্ড গড়ার তিন মাস পর অবশেষে মিলল স্বীকৃতি। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠল পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্তের। সরকারিভাবে জানিয়ে দেওয়া হল যে, বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সপ্ত শৃঙ্গ ও সপ্ত আগ্নেয়গিরি জয় করেছেন সত্যরূপই।

[আরও পড়ুন:সপ্ত শৃঙ্গ, ৭ আগ্নেয়গিরি জয়ের পর উত্তর মেরুর পথে সত্যরূপ সিদ্ধান্ত]

সপ্ত শৃঙ্গ আগেই জয় করে ফেলেছিলেন। গত জানুয়ারি মাসে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট সিডলের শীর্ষে পা রাখেন বাংলার সত্যরূপ সিদ্ধান্ত। কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সপ্ত শৃঙ্গ ও সপ্ত আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ডেরও মালিক হন তিনি। তবে মাউন্ট সিডলে জয় করার অনেক আগেই, গত বছরের অক্টোবরে বিশ্বরেকর্ডের বিষয়টি গিনেস বুক অফ ওয়ার্ল্ড কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়ে রেখেছিলেন সত্যরূপ। গত তিন মাস ধরে সত্যরূপ সিদ্ধান্তের বিশ্বরেকর্ড গিনেস বুকে নথিভুক্ত করার প্রক্রিয়া চলে। বিশ্বরেকর্ড সম্পূর্ণ হওয়ার পর, কোন সাতটি শৃঙ্গ ও কোন সাতটি আগ্নেয়গিরি জয় করেছেন সত্যরূপ, তারিখ-সহ সেই তথ্য জানানো হয় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে। প্রমাণস্বরূপ পেশ করা হয় দুশোটিরও বেশি নথি বা নিদর্শন। সবকিছু খতিয়ে দেখার পর সত্যরূপ সিদ্ধান্তকে সপ্ত শৃঙ্গ ও সপ্ত আগ্নেয়গিরি জয়ী কনিষ্ঠ পর্বতারোহীর স্বীকৃতি দিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। মঙ্গলবার রাতে সংস্থার ওয়েবসাইটে একথা ঘোষণা করা হয়েছে।

গিনেস বুকে নাম ওঠার অপেক্ষায় অবশ্য বসে নেই সত্যরূপ। গত রবিবার ভোরে উত্তর মেরু অভিযানে বেরিয়ে পড়েছেন তিনি। এখন নরওয়ের লং ইয়ার বিনে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন। ফোনে সত্যরূপ সিদ্ধান্ত জানিয়েছেন, ভারতীয় হিসেবে বিশ্বরেকর্ড গড়তে পেরে তিনি গর্বিত। ৪ এপ্রিল লং ইয়ার বিনে থেকে উত্তর মেরু অভিযান শুরু করবেন সত্যরূপ সিদ্ধান্ত। আর এই অভিযান সফল হলে আরও একটি বিশ্বরেকর্ডের মালিক হবেন এই বাঙালি পর্বতারোহী। কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম অর্থাৎ সপ্ত শৃঙ্গ, দুই মেরু ও সপ্ত আগ্নেয়গিরি জয়ের নজির গড়বেন তিনি।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কাজে আকৃষ্ট, বিজেপিতে যোগ দিলেন প্যারা অলিম্পিয়ান দীপা মালিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে