BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সপ্ত শৃঙ্গ, ৭ আগ্নেয়গিরি জয়ের পর উত্তর মেরুর পথে সত্যরূপ সিদ্ধান্ত

Published by: Tanumoy Ghosal |    Posted: March 31, 2019 1:20 pm|    Updated: April 1, 2019 7:55 am

Satyarup Siddhanta on mission to conquer North Pole

তনুময় ঘোষাল: ফের অভিযানে পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। এবার লক্ষ্য উত্তর মেরু। রবিবার ভোরের বিমানে নরওয়ের উদ্দেশে রওনা হয়ে গেলেন তিনি। তার আগে শনিবার রাতে সত্যরূপের নতুন অভিযানের ফ্ল্যাগ-অফ অনুষ্ঠান হয়ে গেল শহরে। এই বাঙালি পর্বতারোহীকে শুভেচ্ছা জানালেন তাঁর কাছের মানুষ, সহকর্মী, অনুরাগীরা। এই অভিযান সফল হলে আরও একটি বিশ্বরেকর্ডের মালিক হবেন সত্যরূপ। কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম অর্থাৎ সপ্ত শৃঙ্গ, দুই মেরু এবং সপ্ত আগ্নেয়গিরি জয়ের নজির গড়বেন তিনি।

[আরও পড়ুনবাল্যবিবাহ অভিশাপ! সচেতনতায় সাইকেলে দেশভ্রমণ পুরুলিয়ার অক্ষয়ের]

স্বপ্নপূরণের জেদ ও আত্মবিশ্বাসে কোনও খামতি নেই৷ কিন্তু অন্তরায় বিপুল পরিমাণ অর্থ। ক্রিকেট বা ফুটবলের মতো পর্বতারোহীদের সাফল্য তো চাক্ষুষ করার সুযোগ থাকে না। তাই সেভাবে স্পনসররাও আগ্রহ দেখান না। এদিকে আগের অভিযানের জন্য বিপুল পরিমাণে ব্যক্তিগত ঋণ নিতে হয়েছে সত্যরূপকে। তাই বাধ্য হয়ে উত্তর মেরুর মতো দুর্গমপথে অভিযানের জন্য ক্রাউড ফান্ডিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। শেষবেলা সাহায্য করতে এগিয়ে আসে একটি ঘড়ি প্রস্তুতকারক সংস্থাও। সপ্ত শৃঙ্গ ও সপ্ত আগ্নেয়গিরি জয়ের রেকর্ড গড়ার দু’মাসের মধ্যে উত্তর মেরু অভিযানে বেরিয়ে পড়লেন সত্যরূপ সিদ্ধান্তও। শনিবার শহরে ফ্ল্যাগ-অফ অনুষ্ঠান করে এই বাঙালি পর্বতারোহীকে শুভেচ্ছা জানালেন তাঁর বন্ধু ও সহকর্মীরা। সত্যরূপের হাতে জাতীয় পতাকা তুলে দিলেন মন্ত্রী ইন্দ্রনীল সেন-সহ আরও অনেকে।

রবিবার ভোরের বিমানে নরওয়ের রাজধানী অসলোয় পৌঁছাবেন সত্যরূপ। অসলো থেকে সোয়ালভার্জ আইল্যান্ড হয়ে তাঁর পরবর্তী গন্তব্য ইয়ার বিয়েন। প্রশিক্ষণ ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ইয়ার বিয়েনে কিছুদিন থাকতে হবে সত্যরূপকে। চূড়ান্ত অভিযান শুরু হবে ৪ এপ্রিল। ১১১ কিলোমিটার পথ স্কি করে পৌঁছাতে হবে উত্তর মেরুর শেষতম বিন্দুতে।

                                                                 [আরও পড়ুন: ফের গুরুতর চোট, দোহা বিশ্বকাপ থেকে নাম তুললেন দীপা]

জানুয়ারিতে সপ্ত শৃঙ্গ ও সপ্ত আগ্নেয়গিরি জয় করেছেন সত্যরূপ সিদ্ধান্ত। জয় করে ফেলেছেন দক্ষিণ মেরুও। উত্তর মেরু জয় করে ফেলতে পারলেই, এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম জয়ের কৃতিত্বের অধিকারী হবেন তিনি। সপ্ত শৃঙ্গ,এবং দুই মেরু অভিযান সফল হলে তাকে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্ল্যাম বলে। আর সত্যরূপ যেহেতু সপ্ত আগ্নেয়গিরির শীর্ষেও উঠেছেন, তাই বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্ল্যাম ও সপ্ত আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ডও হয়ে হবে। শুধু তাই নয়, থ্রি পোল চ্যালেঞ্জ বা দুই মেরু এবং এভারেস্ট  জয়ের কৃতিত্ব অর্জন করবেন বাংলার সত্যরূপ। এখন তাঁর উত্তর মেরু অভিযানের সাফল্যের দিকেই নজর সকলের৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement