১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শচীনের উদ্যোগে স্কুলে বাধ্যতামূলক হচ্ছে খেলাধুলো, বরাদ্দ ১,১০০ কোটি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2018 11:39 am|    Updated: June 10, 2018 11:39 am

Sports will be compulsory in Schools, credit goes to Sachin Tendulkar

অভিজ্ঞান সাহা: দেশের সমস্ত সরকারি স্কুলে এবার খেলাধুলো বাধ্যতামূলক হতে চলেছে। তার জন্য সরকার বড় অঙ্কের আর্থিক সাহায্য দেবে বলে জানা গিয়েছে। সৌজন্যে মাস্টার ব্লাস্টার।

স্কুল মানে পড়া আর পড়া। ইচ্ছে থাকলেও খেলার উপায় ছিল না। এবার ছবিটা বদলাতে চলেছে। পুরোটাই শচীন তেণ্ডুলকরের একক কৃতিত্বে। তিনি উদ্যোগ নেওয়াতেই এই অসম্ভব সম্ভব হয়েছে। দেশে সরকারি স্কুল রয়েছে প্রায় সাড়ে এগারো লক্ষ। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, পড়াশোনার মতো গুরুত্ব দেওয়া হয় না খেলাধুলোকে। শচীন এই ব্যাপারটায় গুরুত্ব দিতে চাইছেন। তিনি আগেও বলেছেন, সুস্থ-স্বাভাবিক জীবনের জন্য খেলাধুলোর ভূমিকা অনস্বীকার্য। তাই প্রতিটি স্কুলের উচিত এতে গুরুত্ব দেওয়া।

[এখনও টাটকা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ক্ষত, র‌্যামোসকে ক্ষমা করেননি সালাহ]

এখনও পর্যন্ত ঠিক আছে, এগারোশো কোটি টাকা এই কাজের জন্য বরাদ্দ হয়েছে। শচীন এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তাঁর সম্মতি মিলেছে। মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকরও নাকি এই অর্থ খরচের ব্যাপারে সম্মতি দিয়েছেন। অনেক স্কুলে দেখা যায়, ফিজিক্যাল এডুকেশন ক্লাসকে খুব বেশি গুরুত্ব দেওয়া হয় না। কোথাও আবার শুধুমাত্র পিটি করেই ছেড়ে দেওয়া হয়। তবে এবার থেকে প্রতিটি সরকারি স্কুলেই ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিক্স থেকে শুরু করে সব খেলার ব্যবস্থা থাকবে। ছাত্র-ছাত্রীদের যা পছন্দ, তাই খেললে পারবে তারা। তা বলে পড়াশোনা বাদ নয়। সেটাও চলবে একইসঙ্গে, সমান তালে।

এগারোশো কোটি মানে বিশাল অর্থ। কিন্তু তা প্রয়োগের জন্য নির্দিষ্ট পরিকল্পনা কি হয়েছে? সেটা একটা প্রশ্ন। সব স্কুল সঠিকভাবে তা খরচ করছে কি না দেখার ব্যাপারও রয়েছে। সেগুলো কারা দেখবেন? সে প্রশ্নও উঠছে। তবে প্রশ্ন যাই উঠুক, আর শুধু পড়াশোনা নয়। ছোট্ট বয়স থেকেই খেলাধুলোর ব্যাপারটাও বাধ্যতামূলক হচ্ছে। এটাই বড় ব্যাপার।

[চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উড়িয়ে সপ্তমবার এশিয়া কাপের ফাইনালে মিতালিরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে