BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, ম্যাচ চলাকালীন সতীর্থদের কীভাবে উৎসাহ দেন ধোনি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 5, 2018 2:59 pm|    Updated: February 5, 2018 2:59 pm

Stumps stumped MS Dhoni, capture ‘Galli cricket’ tone

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে, ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভাঙে। ব্যাপারটা অনেকটা তেমনই। স্বেচ্ছায় অধিনায়কত্ব ছেড়েছেন। এখন তিনি শুধুই দলের উইকেটকিপার ও নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কিন্তু, অধিনায়কসুলভ মানসিকতাটা ঝেড়ে ফেলা কি এতই সহজ? তাই কোহলি জমানায়ও উইকেটের পিছনে দাঁড়িয়ে ভরসা তো দিচ্ছেনই, সতীর্থদের ক্রমাগত নির্দেশও দিয়ে যাচ্ছেন ধোনি। উইকেটে লাগানো মাইক্রোফোনে ধরা পড়ছে ক্যাপ্টেন কুলের কণ্ঠস্বর।

[আগে লাঞ্চ পরে খেলা, আজব সিদ্ধান্তে সোশ্যাল মিডিয়ায় খোরাক আম্পায়াররা]

বিশেষজ্ঞরা বলেন, ক্রিকেট মাঠে উইকেটরক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ দিনভর উইকেটের পিছনে দাঁড়িয়ে থাকার সুবাদে পিচের চরিত্র সবচেয়ে ভাল বুঝতে পারেন তিনিই। উইকেটকিপারের চোখেই সবচেয়ে ভাল ধরা পড়ে ব্যাটসম্যানের শক্তি ও দুর্বলতা। আর যদি উইকেটের পিছনে থাকেন মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেটার, তাহলে তো কথাই নেই। ম্যাচ চলাকালীন বারবার বিশ্বজয়ী ক্যাপ্টেনের পরামর্শ নিতে দেখা গিয়েছে বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলিকেও। সে সব মাঠে বসে কিংবা টিভিতে দেখতে পান সকলেই। কিন্তু ম্যাচ চলাকালীন ঠিক কীভাবে সতীর্থকে উৎসাহ দেন ধোনি?  তা ধরা পড়েছে স্টাম্প মাইকে।

[ডারবানে সেঞ্চুরি করে অন্য ভঙ্গিমায় উচ্ছ্বাস বিরাটের, কারণ জানেন কি?]

সত্যি কথা বলতে, স্টাম্পে মাইক্রোফোন লাগানোর রেওয়াজ চালু হওয়ার পর কার্যত বিপ্লব ঘটে গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে। মূলত স্লেজিং বা ব্যাটসম্যানকে যাতে উইকেটরিপার বিরক্ত করতে না পারেন, তার জন্য স্টাম্পে এই মাইক্রোফোন লাগানো হয়। কিন্তু, বাস্তবে মাঠে ভারতীয় ক্রিকেটারদের অনেক কথাই রেকর্ড হয়ে যাচ্ছে এই মাইক্রোফোনে। মাইক্রোফোন না থাকলে, ক্রিকেটপ্রেমীরা কী করেই বা জানতে পারতেন, কোহলিকে এখনও চিকু বলে ডাকেন ধোনি? স্পিনার কুলদীপ সিংকে ডাকনাম ‘কুলি’? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ম্যাচ চলাকালীন ফের মাঠে ধোনির গলা ধরা পড়ল স্টাম্প মাইকে। যেখানে তাঁকে ক্রমাগত সতীর্থদের উৎসাহ দিতে শোনা গেল। কখনও বললেন, কীভাবে ছটা বল করবেন বোলার তো কখনও ব্যাটসম্যানের অজান্তেই আউট হয়ে যাওয়ার কথা জানালেন বাকিদের। ধোনি-ভক্তরা ক্যাপ্টেন কুলের এমন পরামর্শে এতটাই খুশি, যে বারবার যেন তাঁর গলা শুনতেই মুখিয়ে থাকবেন। এবার নিজের কানেই শুনুন, মাঠে ঠিক কীরকম ভাষায় কথা বলেন প্রাক্তন ভারত অধিনায়ক?

 

[পৃথ্বীদের বিশ্বজয়ী হওয়ার কারণ ফাঁস করলেন খোদ শচীন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে