Advertisement
Advertisement
Team India

ঠাসা ক্রীড়াসূচি, ৭৭ দিনে ৭টি টেস্ট! টি-২০ বিশ্বকাপের আগে রোহিত-বিরাটদের উপর চাপ বাড়ছে

কঠিন পরীক্ষায় পাশ করতে পারবে টিম ইন্ডিয়া?

Team India: 7 Tests in 77 days! Team India head into crucial phase in ICC World Test Championship cycle। Sangbad Pratidin

আগামী কয়েক মাস রোহিত-বিরাটের ফর্মের দিকে তাকিয়ে থাকবে টিম ইন্ডিয়া। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:December 26, 2023 12:19 pm
  • Updated:December 26, 2023 12:19 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে আগামী বছরের জুনে টি-২০ বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। অন্যদিকে মার্চ থেকে এপ্রিল পর্যন্ত চলবে আইপিএল (IPL 2024)। এর মধ্যে ৭৭ দিনে মোট ৭টি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া (Team India)! হ্যাঁ ঠিকই পড়েছেন। চলতি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (ICC World Test Championship) ভারতীয় দলের ঠাসা ক্রীড়াসূচি সামনে এসেছে। দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট থেকে মার্চের দ্বিতীয় সপ্তাহ চলা পর্যন্ত ইংল্যান্ডের (England) বিরুদ্ধে টেস্ট সিরিজের সূচি এখনও পর্যন্ত সামনে এসেছে। এর ফলে রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিদের (Virat Kohli) উপর চাপ বাড়বে সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই।

বিশ্বকাপের ফাইনালে (ICC World Cup 2023) অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে হারের ক্ষত এখনও ভুলতে পারেনি ভারতীয় দল। এরই মধ্যে এমন ঠাসা ক্রীড়াসূচি। ৭৭ দিনে ৭টি টেস্ট খেলতে হলে, ম্যাচের আগে ও পরে এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাতায়াত এবং অনুশীলনের জন্য আরও ১৫-২০ দিন সময় ব্যয় করতে হবে। এর সঙ্গে থাকবে ক্রিকেটারদের চোট-আঘাত এবং ফর্ম হারানোর ইস্যু। ব্যাপারটা বেশ কঠিন। সেটা হেড কোচ রাহুল দ্রাবিড় বেশ বুঝতে পেরেছেন। এবং মেনে নিয়েছেন, যে আগামী কয়েক মাসে তাঁর দলের ক্রিকেটারদের কঠিন পরীক্ষা দিতে হবে।

Advertisement

[আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে ধোনির কোন রেকর্ড ভাঙার অপেক্ষায় রোহিত?]

তাই প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টেস্টে নামার আগে ‘দ্য ওয়াল’ বলেন, “বিশ্বকাপের ফাইনালে হারের ক্ষত ভুলে যাওয়া এত সহজ নয়। তবে আমাদের এগিয়ে যাওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই। আগামী কয়েক মাসে একাধিক টেস্ট খেলতে হবে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড খুবই কঠিন প্রতিপক্ষ। যদিও ছেলেরা দুটি টেস্ট সিরিজে ভাল পারফরম্যান্স করার জন্য মুখিয়ে রয়েছে। তাই আমরা শুধু খেলায় মন দিতে চাই। বাইরের জগতে কী ঘটছে সেটা নিয়ে ভেবে লাভ নেই।”

Advertisement

নতুন বছরের ৩ জানুয়ারি থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট। সেই সিরিজ শেষ হতেই রশিদ খানের আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে নামবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। ১১ জানুয়ারি থেকে শুরু হবে সেই সিরিজ। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত। এর পর ২৫ জানুয়ারি থেকে ফের লাল বলের ক্রিকেটে নেমে পড়বে ভারতীয় দল। পাঁচ ম্যাচের সেই টেস্ট সিরিজ চলবে ১১ মার্চ পর্যন্ত। ফলে তারকাখচিত টিম ইন্ডিয়াকে যে ব্যাপক চাপের মুখে পড়তে হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: শচীনের ‘বিরাট’ রেকর্ড ভাঙতে চলেছেন কোহলি! কতটা কঠিন এই পথ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ