BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা, এখন কী করছেন মিরোস্লাভ ক্লোজে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 1, 2018 6:27 pm|    Updated: June 1, 2018 6:27 pm

The whereabouts of highest goal scorer in Football WC Klose

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিরaস্লাভ ক্লোজে, নামটা মনে আছে নিশ্চয়। যারা ফুটবল নিয়ে টুকটাক চর্চা করেন তাদের ভোলার কথাও নয়। ২০১৪ বিশ্বকাপে সংবাদের সব শিরোনাম কেড়ে নিয়েছিলেন তিনি। বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নজির গড়েন জার্মান স্ট্রাইকার। পিছনে ফেলে দেন ব্রাজিলীয়ান কিংবদন্তী তথা সর্বকালের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম রোনাল্ডোকে। ২০১৪ বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করার সঙ্গে সঙ্গে তিনি ভেঙে দিয়েছিলেন রোনাল্ডোর রেকর্ড। পরে ব্রাজিলের বিরুদ্ধে আরও একটি গোল করেন তিনি। বিশ্বকাপে তাঁর গোলসংখ্যা দাঁড়ায় ১৬টি। যা এখনও একটি রেকর্ড।

[ব্রাজিলের প্রস্তুতি ম্যাচে নেই নেইমার! ফিটনেস নিয়ে বাড়ছে ধোঁয়াশা]

এবার ফের জার্মান দলের সঙ্গে বিশ্বকাপে নামছেন তিনি। আবারও তাঁকে দেখা যাবে জার্মান ড্রেসিং রুমে। তবে, কী অবসর ভেঙে ফের খেলার মাঠে ফেরার সিদ্ধান্ত নিলেন জার্মান কিম্বদন্তী?  না, এবার আর খেলোয়াড় হিসেবে নয়। ক্লোজে বিশ্বকাপে যাচ্ছেন সহকারী কোচ হিসেবে। ২০১৬ সালের নভেম্বর মাসে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে যোগদান করেছেন মিরস্লাভ। তখন থেকেই জাতীয় দলের সঙ্গে যুক্ত তিনি। এবারের বিশ্বকাপেও তাঁকে দেখা যাবে জোয়াকিম লো-র সহকারী হিসেবেই। ইতিমধ্যেই জার্মান ক্যাম্পে যথেষ্ট জনপ্রিয় একসময়ের তারকা স্ট্রাইকার। জার্মান শিবিরে ফুটবলারদের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবেও নাকি কাজ করেন তিনি। দুদিন আগে যখন দুই জার্মান ফুটবলার ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন তখনও মধ্যস্থতার জন্য প্রথম এগিয়ে আসেন ক্লোজেই।

[মেসির কোনওকিছুই প্রমাণ করার নেই, বিশ্বকাপের আগে দরাজ সার্টিফিকেট মারাদোনার]

২০১৪ বিশ্বকাপে অনবদ্য রেকর্ড গড়ার পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান জার্মান দলের ‘মির’। তবে, তখনও ক্লাব ফুটবল চালিয়ে যান তিনি। তখন খেলতেন ইতালির ক্লাব লাজিও-র হয়ে। ২০১৬ সালে ৩৮ বছর বয়সে ক্লাব ফুটবলকে বিদায় জানান তিনি। তারপরই সহকারী কোচ হিসেবে যোগ দেন জার্মান শিবিরে। তবে, এখানেই থেমে থাকা নয়, ভবিষ্যতে কোচিংটাকেই পেশা বানাতে চান তিনি। হতে চান হেড কোচও। জার্মান ফুটবল সংস্থা ডিএফবির প্রফেশনাল লাইসেন্সের জন্য আবেদনও করেছেন। আপাতত সেই পরীক্ষার জন্যই প্রস্তুতি নিচ্ছেন। আর কোচিংয়ের পাঠ নিচ্ছেন ফুটবল মাঠে তাঁর গুরু জোয়াকিম লো-র কাছ থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে