৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ক্রিকেটে দুর্নীতির প্রমাণ পেয়েও হাত গুটিয়ে আইসিসি, কিন্তু কেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 2, 2018 4:38 pm|    Updated: February 2, 2018 4:38 pm

There is corruption but can’t act: ICC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাস্যকর ও অদ্ভুত রান আউট এবং স্টাম্প আউটগুলো দেখে সন্দেহ আগেই হয়েছিল। এবার মিলল প্রমাণও। হ্যাঁ, আজমান অল স্টার্স টি-টোয়েন্টি লিগের ম্যাচে সত্যিই দুর্নীতির যোগ ছিল। আইসিসি-র হাতে এসেছে সেই সংক্রান্ত প্রমাণও। তা সত্ত্বেও শাস্তির হাত থেকে বেঁচে যাচ্ছেন ক্রিকেটাররা। কিন্তু কেন?

জানা গিয়েছিল, সংযুক্ত আরব আমিরশাহী ক্রিকেট বোর্ড স্বীকৃতি দিয়েছে আজমান অল স্টার্স টি-টোয়েন্টি লিগকে। দুবাইয়ে হওয়া এই টুর্নামেন্টের দুবাই স্টার্স বনাম শারজা ওয়ারিয়র্স টি-টোয়েন্টি ম্যাচ দেখে হতবাক হয়েছিলেন ক্রিকেটপ্রেমী থেকে ক্রিকেটাররাও। জয়ের জন্য ১৩৬ রানের লক্ষ্য নিয়ে মাঠে নেমে ওয়ারিয়র্স ব্যাটসম্যানরা যা ভেলকি দেখালেন, তাতে হতবাক দর্শকরা। মাত্র ৪৬ রানেই গুটিয়ে যায় দল। যাঁদের বেশিরভাগই হন স্টাম্প ও রান আউট। ম্যাচের পরপরই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। তা নিয়ে মশকরা করতেও ছাড়েননি নেটিজেনরা। কিন্তু ম্যাচ দেখে গড়াপেটার সন্দেহ উড়িয়ে দিতে পারেনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এমন অদ্ভুত আউটগুলি দেখার পরই নড়েচড়ে বসে তারা। খোলা চোখে যা দেখা যাচ্ছে, তার নেপথ্যে কোনও অন্য গল্প লুকিয়ে কিনা, তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয় আইসিসি-র দুর্নীতিদমন শাখা। আর তাতেই বেরিয়ে আসে বিস্ফোরক তথ্য। কিন্তু তথ্য প্রমাণ সঙ্গে থাকলেও আইসিসি এই টুর্নামেন্টের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে পারবে না। কারণ লিগটি আইসিসি স্বীকৃত নয়।

[ফুটবলার নির্বাচন নিয়ে সমর্থকদের রোষের মুখে অ্যালভিটো, অভিযোগ কাটমানি নেওয়ারও!]

আইসিসি-র দুর্নীতিদমন শাখার প্রধান অ্যালেক্স মার্শেল বলেন, ‘টুর্নামেন্টটিকে আইসিসি এবং এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) কেউই স্বীকৃতি দেয়নি। আর সেই কারণেই দুর্নীতিদমন শাখার কোনও আইন তার বিরুদ্ধে বলবৎ করা সম্ভব নয়। তবে এই ঘটনা নিঃসন্দেহে ক্রিকেটকে কলঙ্কিত করেছে। তাই কে বা কারা এর সঙ্গে যুক্ত, বিশেষ করে আয়োজকদের গোটা বিষয়ে কী ভূমিকা ছিল, তা বিশদে খতিয়ে দেখা হচ্ছে।’ অর্থাৎ তদন্ত যে এখনও চলবে তা সাফ জানিয়ে দিলেন মার্শেল। বোর্ড স্বীকৃত যদি কোনও ক্রিকেটার অনুমতি ছাড়াই এমন স্বীকৃতিহীন টুর্নামেন্টে অংশ নিয়ে থাকেন, তাহলে তাঁদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেবে আইসিসি।

[কী ভাবছেন ইনি সর্দারজি! ভাল করে দেখুন তো চিনতে পারেন কিনা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে