BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আসন্ন বিশ্বকাপে সিনিয়রদের দলে পৃথ্বীদের দেখতে চান না দ্রাবিড়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 5, 2018 7:59 pm|    Updated: February 5, 2018 7:59 pm

U19 Team India returns home after winning world cup

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর চ্যালেঞ্জার্স ট্রফির ফাইনালের দিন আশায় বুক বেঁধেছিলেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। পাকিস্তানকে দুরমুশ করে বিরাট কোহলিরা ট্রফি নিয়েই দেশে ফিরবেন। আশা ছিল এমনটাই। কিন্তু তীরে এসে ডোবে তরি। শূন্যহাতেই ফিরতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। কিন্তু দাদারা যা পারেননি, ভাইরা তা করে দেখিয়েছেন। অস্ট্রেলিয়াকে পরাস্ত করে চতুর্থবার যুব বিশ্বকাপ জয়ী দ্রাবিড়ের ভারত। নিউজিল্যান্ডের বে ওভাল তে ফিরেছিল ২০১২ সালের সেই সুখের স্মৃতিই। ট্রফি নিয়েই এবার দেশে পা রাখলেন পৃথ্বী-ঈশান-শুভমানরা। আর মুম্বই বিমানবন্দরে পৌঁছতেই শুভেচ্ছা ও সংবর্ধনার ঢল নামে। যে দেশে ক্রিকেটই ধর্ম, সেখানে পৃথ্বীদের স্বাগত জানানোয় কোনও খামতি রইল না। ফুলের মালা পরিয়েই জুনিয়র দল ও কোচকে বিশ্বজয়ের জন্য ধন্যবাদ দিলেন অনুগামীরা।

[কেন নির্বাসনে শ্রীসন্থ? উত্তর চেয়ে বিসিসিআইকে নোটিস সুপ্রিম কোর্টের]

অজিবাহিনীকে হারানোর পর থেকেই ছেলেদের প্রশংসায় পঞ্চমুখ দ্রাবিড়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিনও তাঁর মুখে শোনা গেল একই কথা। অকপটে মেনে নিলেন, বছর ২৫ আগে তিনি যে সময় অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন তার তুলনায় এখনকার দল অনেক পরিণত। ভারতীয় দলের এককালের মিস্টার ডিপেন্ডেবল বলছেন, “এই ভারতীয় জুনিয়ররা অনেক বেশি ফিট, আগ্রাসী ও পরিণত। তাছাড়া ম্যাচের সংখ্যা বাড়ার সঙ্গে খেলার মানও উন্নত হয়েছে। আমাদের সময় এমন পরিকাঠামোও ছিল না। তাই বিসিসিআই এবং সাপোর্ট স্টাফ সকলেই যেভাবে এই দলটাকে তৈরি করার জন্য পরিশ্রম করেছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়।

bus-ind_web

তবে কি আগামী বছর বিশ্বকাপে এই দলের কোনও ক্রিকেটারদের বিরাটদের পাশে খেলতে দেখা যাবে? রাহুল অবশ্য মনে করছেন, পৃথ্বীদের ভবিষ্যতের কথা ভেবে তাঁদের আসন্ন ৫০ ওভারের বিশ্বকাপে না রাখাই ভাল। তাঁর মতে, জুনিয়র দলের অনেকেই প্রথম শ্রেণির ক্রিকেট, রণজি খেলেন। কিন্তু এঁদের আরও অন্যান্য টুর্নামেন্ট ও ঘরোয়া ক্রিকেট খেলানোর প্রয়োজন রয়েছে। তবেই বিশ্বমঞ্চে গিয়ে নিজেদের সেরাটা দেওয়ার যোগ্য হয়ে উঠতে পারবেন তাঁরা। তবে এ দলের কোনও ব্যাটসম্যান বা বোলার সিনিয়র দলে ডাক পেলে দ্রাবিড়ের ভালই লাগবে। তবে ব্যক্তিগতভাবে রাহুল তাঁদের আগামী বছরই বিশ্বকাপের মঞ্চে দেখতে চাইছেন না। অভিজ্ঞ ব্যাটসম্যান ও সফল কোচের পরামর্শ বিবিসিআই নির্বাচন কমিটি কতটা শোনেন, সেদিকে নজর থাকবে সকলেরই।

গোটা টুর্নামেন্টে অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন হয়েছে যুবভারত। যার মধ্যে ছিল পাকিস্তানের বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচও। সবমিলিয়ে দারুণ কিছু অভিজ্ঞতা সঞ্চয় হল শিবম-অনুকূলদের। তবে নিউজিল্যান্ড সফরের সবকটা দিনই একরকম ছিল না। দ্রাবিড় বলেন, “আইপিএল নিলামের সপ্তাহটা বেশ চাপে কেটেছে। ক্রিকেটারদের নজর ছিল নিলামের দিকে। তাদের তো সবসময় সব বিষয় নিষেধও করা যায় না। যদিও সে সব চাপের প্রভাব বাইশ গজে পড়েনি। আর তাই সফল হয়েছে ছেলেরা।”

[জানেন, ম্যাচ চলাকালীন সতীর্থদের কীভাবে উৎসাহ দেন ধোনি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে