BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের উন্নত অবতারই বিরাট’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2018 4:18 pm|    Updated: July 13, 2018 6:23 pm

Virat Kohli an upgraded version of Sourav Ganguly: Virender Sehwag

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁর পছন্দের অধিনায়ক। দাদার নেতৃত্বে বাইশ গজে নিজের পারফরম্যান্সের কথা ভাবলে আজও তাঁর ঠোঁটের কোণে হাসি ফোটে। দাদার চিন্তা-ভাবনা, আগ্রাসনের ফ্যান তিনি। সেই বীরেন্দ্র শেহবাগই এবার প্রেমে পড়েছেন বিরাট কোহলির নেতৃত্বের। আর তাই কার্পণ্য না করে সৌরভের আসনেই বিরাটকে বসালেন তিনি। বীরুর চোখে সৌরভ গঙ্গোপাধ্যায়েরই উন্নত অবতারই হলেন বিরাট।

১৯৯২ সাল থেকে চেষ্টা শুরু হয়েছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ান ডে সিরিজ জয় ছিল অধরাই। ইতিহাসের পাতা অবশেষে পালটে দিতে পেরেছেন বিরাট। একমাত্র ভারতীয় নেতা হিসেবে প্রোটিয়াদের তাঁদের মাটিতেই বধ করে ওয়ান ডে সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। আর তাই তাঁকে নেতা হিসেবে সেরার আসনে বসাতে দ্বিধা করছেন না প্রাক্তনরা। যে তালিকায় রয়েছেন শেহবাগও। ভারতীয় দলকে সাফল্যের শিখরে পৌঁছে দেওয়া ক্যাপ্টেন কোহলির প্রশংসা করে শেহবাগ বলছেন, “কোহলির আগ্রাসনকে (সৌরভ) গাঙ্গুলির সঙ্গে তুলনা করা যেতেই পারে। বলা ভাল, সৌরভেরই উন্নত রূপ কোহলি। গাঙ্গুলির নেতৃত্বে বিদেশের মাটিতে কিছু দুর্দান্ত জয়ের সাক্ষী থেকেছে ভারত। বিরাটের আমলে সেই ট্রেন্ডই ফিরেছে।”

[পরের মরশুমেও দুই প্রধানের আইএসএল খেলা প্রায় অসম্ভব]

শুধু নেতা হিসেবেই নয়, ডিভিলিয়ার্সদের বিরুদ্ধে সিরিজ জয়ের নেপথ্যে ব্যাটসম্যান বিরাটেরও বড় অবদান রয়েছে। পাঁচটি ওয়ানডে-তে দুটি সেঞ্চুরি-সহ ৪২৯ রান রয়েছে তাঁর ঝুলিতে। শেহবাগ বলছেন, “সিরিজ জয়ের নিরিখে কোহলিই এখন এক নম্বর নেতা। গত আটটি সিরিজের দিকে তাকালেই সেই ছবিটা স্পষ্ট হয়ে যাবে। প্রাক্তন ভারতীয় ক্যাপ্টেনদের ছোট না করেই এ কথা বলছি। প্রাক্তন অধিনায়কদের সঙ্গে একই সারিতে পৌঁছতে কোহলির আরও সময় আর অভিজ্ঞতার প্রয়োজন। তবে এই বয়সেই নেতা হিসেবে দারুণ আত্মবিশ্বাসী দেখাচ্ছে ওকে। আর তাই নেতৃত্বের দায়িত্ব কাঁধে নিয়েও চিন্তামুক্তভাবে নিজের পারফরম্যান্স করতে পারছে। সবচেয়ে বড় কথা হল, টানা সিরিজ খেলার পরও নিজের ফিটনেস ধরে রেখেছে ও।” কোহলির পাশাপাশি বিদেশে সিরিজ জয়ের জন্য দলগত কৃতিত্বের কথাও শোনা গেল কিংবদন্তি ব্যাটসম্যানের গলায়। বীরু মনে করছেন, এই দল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াতেও মিরাকল ঘটাতে পারে। বীরুর মতোই কোহলির প্রশংসা শোনা গেল সদ্য ভারতীয় টি-টোয়েন্টি দলে কামব্যাক করা সুরেশ রায়নার গলাতেও। তাঁর মতে, বিরাট ব্যাট হাতে যেভাবে বিধ্বংসী হয়ে উঠছেন, তাতে আগামী বছর বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার ট্রফিটা হয়তো উঠবে কোহলির হাতেই।

[রিয়েলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০১টি গোলের রেকর্ড, অপ্রতিরোধ্য রোনাল্ডো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে