১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের নয়া কীর্তি, এবার শচীনের ১৯ বছরের পুরানো রেকর্ড ভাঙলেন বিরাট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 30, 2017 2:59 pm|    Updated: October 30, 2017 2:59 pm

Virat Kohli breaks Sachin’s record, back as top ODI batsman

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেকর্ড এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি- এখন যেন একে অপরের সমার্থক। এখন প্রায় প্রতিদিনই একটি করে রেকর্ড ভাঙছেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজেও জোড়া সেঞ্চুরি করেছেন ভারত অধিনায়ক। আর সেকারণেই ফের একবার ওয়ানডেতে ব্যাটসম্যানদের ক্রমতালিকায় এক নম্বরে উঠে এলেন বিরাট কোহলি। সোমবারই আইসিসি নয়া ক্রমতালিকা প্রকাশ করলে সেটা জানা যায়। এর পাশাপাশি ভেঙে ফেললেন নিজের আইডলের করা ১৯ বছরের পুরানো একটি রেকর্ড।

[‘মানুষের যন্ত্রণা বোঝেননি বলেই নোট বাতিলের বর্ষপূর্তি উদযাপন মোদির’]

দশ দিন আগেই ব্যাটসম্যানদের ব়্যাঙ্কিং থেকে কোহলিকে সরিয়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এ বি ডিভিলিয়ার্স। কিন্তু কিউয়িদের বিরুদ্ধে দুধর্ষ ব্যাটিং ফের একবার শীর্ষে নিয়ে গেল বিরাট কোহলিকে। আর সেকারণে দ্বিতীয় স্থানে নেমে গেলেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানটি। এদিকে, অনেকেই এখন শচীন তেণ্ডুলকরের সঙ্গে বিরাট কোহলির তুলনা করে থাকেন। কিন্ত বিরাট নিজে আইডল মনে করেন মাস্টার ব্লাস্টারকে। আর এবার সেই মাস্টার ব্লাস্টারের দীর্ঘ ১৯ বছর ধরে অক্ষত থাকা একটি রেকর্ডও ভাঙলেন বিরাট। কী সেই রেকর্ড? আইসিসি ক্রমতালিকায় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি পয়েন্টের মালিক এখন ‘চিকু'(৮৮৯)। এর আগে ভারতীয় ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি পয়েন্ট সংগ্রহ করার রেকর্ড ছিল শচীন রমেশ তেণ্ডুলকরের কাছে। ১৯৯৮ সালে তাঁর পয়েন্ট ছিল ৮৮৭। চলতি বছরেই সেই রেকর্ড স্পর্শ করেছিলেন বিরাট। আন্দাজ আগেই করেছিলেন ক্রীড়া বিশেষজ্ঞরা। আর সেটাকে সত্যি করেই রেকর্ডটি ভেঙে ফেললেন ভারত অধিনায়ক। বিরাটের পরে ৮৭২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ডিভিলিয়ার্স। ৮৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার।

[পর্ন ছবি দেখিয়ে ভাইঝিকে লাগাতার ধর্ষণ, শরীরে মোমের ছ্যাঁকা]

সদ্য সমাপ্ত তিন ম্যাচের সিরিজে জোড়া সেঞ্চুরি-সহ ২৬৩ রান করেছেন বিরাট। এর মধ্যে ওয়াংখেড়েতে প্রথম ওয়ানডেতে করেছেন ১২১ রান এবং কানপুরে শেষ ওয়ানডেতে রয়েছে ১১৩ রান। এছাড়া ওয়ানডেতে শতরানের সংখ্যায় টপকে গিয়েছেন রিকি পন্টিংকে(৩০)। বর্তমানে বিরাটের শতরানের সংখ্যা ৩২। এখানেই শেষ নয়, গত ম্যাচে ওয়ানডেতে দ্রুততম ৯ হাজার রান করার রেকর্ডও গড়েছেন তিনি। যদিও, কিউয়িদের হারালেও এখনই ওয়ানডে ক্রমতালিকার শীর্ষস্থানে যেতে পারল না ভারত। এজন্য তাঁদের শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজেও জয়লাভ করতে হবে। আপাতত ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে প্রোটিয়ারা। ১১৯ পয়েন্ট নিয়ে দু’নম্বরে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে