BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জানেন, ওলিম্পিয়ানরা পদক দাঁতে কামড়ান কেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 16, 2016 9:31 pm|    Updated: August 16, 2016 9:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাইকেল ফেল্পস হোন কিংবা রাফায়েল নাদাল, ওলিম্পিকে পদক জয়ের পর নিশ্চয়ই তাঁদের পদকটি কামড়াতে দেখেছেন! ওলিম্পিয়ানদের এমন পোজের ছবি পেলে খুশি হন চিত্রগ্রাহকরাও। কিন্তু জানেন কী, ওলিম্পিকে পদকজয়ীরা কেন পদক কামড়ান?

ওলিম্পিক ইতিহাসবিদ ডেভিড ওয়ালেচিনস্কি বলছেন, চিত্রগ্রাহকরা মনে করেন, সংবাদপত্রে পদকজয়ীদের এই পোজে দেখতে পাঠকরা বেশি পছন্দ করেন। সেই কারণে অ্যাথলিটদের পদক কামড়ে পোজ দেওয়ার জন্য অনুরোধ করেন তাঁরা।

কিন্তু ঠিক কোথা থেকে এর উৎপত্তি হল? সে বহু যুগ আগের কথা। সোনার পদক আসলে খাঁটি সোনারই কি না, তা যাচাই করার জন্যই অ্যাথলিটরা তা কামড়ে দেখতেন। নিখাদ সোনা এবং অন্য ধাতুর মধ্যে পার্থক্য বোঝা যেত এক কামড়েই। সোনাতে কামড় বসালে দাঁতের ছাপ পড়ে যায়। কিন্তু ভেজাল সোনা হলে তা দাঁতের ক্ষতি করে। এভাবেই পদক কামড়ানোর রীতি চালু হয়েছিল। যদিও বর্তমানে অ্যাথলিটরা আর সে কারণে পদকে কামড় বসান না। শুধুমাত্র বহু যুগ ধরে চলে আসা ঐতিহ্যকেই এখন তাঁরা বহন করে নিয়ে চলেছেন।

বর্তমানে অবশ্য ওলিম্পিকে অ্যাথলিটদের যে পদক দেওয়া হয়, তা নিখাদ সোনার হয় না। ১.৩৪ শতাংশ থাকে সোনা। বাকি পুরোটাই রুপোর তৈরি। তবু সেই ট্র্যাডিশন সমানে চলছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement