২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাতারাতি সুপারস্টার আইসল্যান্ডের গোলকিপার, ফাঁস করলেন মেসিকে রুখে দেওয়ার ফর্মুলা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 17, 2018 11:08 am|    Updated: June 17, 2018 11:08 am

World Cup 2018: Iceland goalkeeper Hannes Por Halldorsson reveals how he prepared for Lionel Messi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হানেস পোর হ্যালডরসন। ফুটবল বিশ্বের ভারী-ভারী নামগুলির মধ্যে এ নাম বিশেষ পরিচিত নয়। কিন্তু শনিবার রাতের পর ছবিটা পালটে গেল। বিশ্বকাপে ইতিহাস গড়া এই গোলকিপারকে এবার মনে রাখবে গোটা বিশ্ব। কারণ তাঁর হাতজোড়াই ঘটিয়েছে অঘটন। আটকে দিয়েছে ফুটবলের রাজপুত্র লিও মেসির পেনাল্টি থেকে নেওয়া শট।

[সব দায় আমার, ম্যাচ শেষে বললেন হতাশ মেসি]

মাত্র সাড়ে তিন লক্ষ মানুষের বাস আইসল্যান্ডে। যেখানে পেশা নয়, মানুষ ফুটবল খেলেন শুধুমাত্র ভালবাসার টানে। যে দেশ ইউরো কাপে দুর্দান্ত পারফরম্যান্স দিয়েই নজর কেড়েছিল ফুটবল মহলের। তারপর লড়াই করে প্রথমবার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়। আর শনিবার সেই দেশের গোলকিপারই কিনা আটকে দিলেন বিশ্বের সেরা তারকার শট! ভাবলে এখনও গায়ে কাঁটা দিচ্ছে হানেসের। ফুটবলপ্রেমীদের তো বটেই, এমন ঘটনা তাঁর কাছেও অবিশ্বাস্য। কীভাবে এই অসাধ্য সাধন করলেন তিনি? জানালেন, এলএম টেনকে রুখে দেওয়ার হোমওয়ার্কটা অনেকদিন আগেই শুরু করেছিল দল। আর তাই মিলল সাফল্য।

পেশায় তিনি একজন পরিচালক। আর নিজ শৈলীতেই মেসির বিরুদ্ধে ঢাল হয়ে দাঁড়ানোর সুন্দর চিত্রনাট্য লিখেছিলেন। যে ছবির অপ্রত্যাশিত ক্লাইম্যাক্স চমকে দিয়েছে সকলকে। পেনাল্টি সেভ করে দলের তথা দেশের নায়ক হয়ে ওঠার পর হানেস বলছেন, “আমাদের লক্ষ্য পরের রাউন্ডে যাওয়ার। আশা করি এই ম্যাচটার ফল আমাদের উপকৃত করবে।” এখানেই থামলেন না। বললেন, “মেসির জন্য হোমওয়ার্ক করেছিলাম। ওর বেশ কিছু পেনাল্টি শটের ভিডিও দেখেছিলাম। পেনাল্টির আগে নিজের বডি ল্যাঙ্গুয়েজ কেমন হয়, সেটিও দেখি। যাতে বোঝার চেষ্টা করি শট নিতে আসা ফুটবলার সেই মুহূর্তে আমার ব্যাপারে কী ভাবছে।” আর তাতেই কেল্লা ফতে। আইসল্যান্ডের কাছে আর্জেন্টিনার আটকে যাওয়াটা যে মেসিদের জন্য বেশ হতাশাজনক তা বুঝতে পারছেন হাসেনও। বলছেন, “খুব তাড়াতাড়ি গোল শোধ করতে পেরেছি। আসলে আমরা যে পরিকল্পনা করেছিলাম, তা প্রায় সঠিকভাবেই বাস্তবায়িত করা গিয়েছে। এটাই আমাদের আত্মবিশ্বাস জোগাবে।”

[বিশ্বকাপের শুরুতেই বিপর্যয়, পেনাল্টি মিস করে দলকে ডোবালেন মেসি]

আইসল্যান্ডে শনিবার যেন অঘোষিত দিপাবলী। গোটা দেশ জয়জয়কার করছে হ্যালডরসনের। আর্জেন্টিনাকে আটকে দেওয়া আইসল্যান্ডের কাছে জয়ের মতোই আনন্দদায়ক। বিশ্বকাপে দল কতদূর এগোতে পারবে, জানা নেই। কিন্তু মহারণের সূচনাতেই এমন প্রাপ্তিতে তৃপ্ত সে দেশের ফুটবলপ্রেমীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে