Advertisement
Advertisement
Finland

টানা সাতবার বিশ্বের সুখীতম দেশ ফিনল্যান্ড, কত নম্বরে ভারত?

ভারতের চেয়ে সুখী পাকিস্তান!

Finland named the world's happiest country in 2024
Published by: Kishore Ghosh
  • Posted:May 30, 2024 10:45 am
  • Updated:May 30, 2024 10:59 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহরে বড় হলেই যে সেই দেশ সুখীও হবে, এমন কোনও কথা নেই! আর সেটাই আরও একবার বিশ্বের সবচেয়ে সুখী দেশের তকমা পেয়ে প্রমাণ করে দিল ফিনল‌্যান্ড (Finland)। এই নিয়ে টানা সপ্তমবার নিজের শীর্ষ স্থানটি ধরে রাখল ইউরোপের এই ছোট্ট দেশ। ভারতও রয়েছে বিশ্বের ১৪৩টি দেশের এই তালিকায়। তবে ১২৬-তম স্থানে।

‘ওয়ার্ল্ড হ‌্যাপিনেস রিপোর্ট’ অর্থাৎ চলতি বছরের আন্তর্জাতিক সুখী দেশের তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে রাষ্ট্রসংঘের তরফে। ইউএন সাসটেনেবল ডেভলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের এই রিপোর্ট তৈরি হয়েছে গ‌্যালপ, অক্সফোর্ড ওয়েলবিয়িং রিসার্চ সেন্টার এবং ‘ওয়ার্ল্ড হ‌্যাপিনেস রিপোর্ট’ তথা ডব্লিউএইচআর-এর এডিটোরিয়াল বোর্ডের সিদ্ধান্তের ভিত্তিতে। রিপোর্টে শুধু ভারতই বিশ্বের সুখীতম দেশের তালিকায় নেই, রয়েছে তার প্রতিবেশী দেশগুলিও। যেমন চিন রয়েছে ৬০-তম স্থানে, নেপাল ৯৩-তম স্থানে, পাকিস্তান ১০৮-তম স্থানে, মায়নামার ১১৮-তম স্থানে, শ্রীলঙ্কা ১২৮-তম স্থানে এবং বাংলাদেশ তালিকায় ১২৯-তম স্থানে জায়গা করে নিয়েছে। একেবারে শেষে রয়েছে আফগানিস্তান।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: ‘ওঁরা কথা রাখে’, হ্যাম রেডিওর সাহায্যে ঘরে ফিরছে বাংলাদেশের মেয়ে

প্রসঙ্গত, জিডিপি, সামাজিক সুরক্ষা, জীবনযাত্রার মান, অপরাধ-দুর্নীতি-সহ একাধিক নিয়ামকের ভিত্তিতে সমীক্ষা চালিয়েই তৈরি হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। তালিকায় শীর্ষস্থানে ফিনল্যান্ড। দ্বিতীয় স্থানে ডেনমার্ক এবং তৃতীয় স্থানে আইসল্যান্ড। চতুর্থ সুইডেন। ইজরায়েল মধ্যপ্রাচ্যের সবচেয়ে সুখী দেশ, ৭.৩৪১ নম্বর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এছাড়া নেদারল্যান্ডস ষষ্ঠ এবং নরওয়ে তালিকায় সপ্তম স্থানে রয়েছে। লুক্সেমবার্গ আছে অষ্টমে, সুইজারল্যান্ড নবমে এবং তালিকায় দশম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। আমেরিকা গত বছরে ছিল ১৬-তম স্থানে। সেখান থেকে এ বছর নেমে এসেছে তেইশে।

 

[আরও পড়ুন: চুরির চেষ্টা আটকানোর ‘শাস্তি’, গৃহকর্তাকে পিটিয়ে ‘খুন’ দুষ্কৃতীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ