Advertisement
Advertisement

‘ব্রহ্মস’-এর পর ‘বরুণাস্ত্র’, ভিয়েতনামের অস্ত্রভাণ্ডার বাড়াচ্ছে ভারত

ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের পর ভিয়েতনামকে অ্যান্টি-সাবমেরিন মিসাইল বরুণাস্ত্র সরবরাহ করার পরিকল্পনা করছে সাউথ ব্লক।

India is now also looking to export its new Varunastra anti-submarine torpedoes to Vietnam
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 2, 2016 3:37 pm
  • Updated:July 2, 2016 3:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ব্রহ্মস’ সুপারসনিক ক্রুজ মিসাইলের পর ভিয়েতনামকে অ্যান্টি-সাবমেরিন মিসাইল ‘বরুণাস্ত্র’ সরবরাহ করার পরিকল্পনা করছে সাউথ ব্লক। ভিয়েতনামের সঙ্গে সামরিক চুক্তি আরও দৃঢ় করতে শুধু অস্ত্র সরবরাহই নয়, সে দেশের সেনাবাহিনীর আধিকারিকদের বিশেষ প্রশিক্ষণও দেবেন এ দেশের জওয়ানরা। সুখোই-৩০ এমকেআই ফাইটার জেট, কিলো ক্লাস সাবমেরিন পরিচালনার প্রশিক্ষণ দেবে ভারতীয় সেনাবাহিনী।

দক্ষিণ চিন সাগরের জলসীমার দখল নিয়ে ভিয়েতনামের সঙ্গে চিনের বিবাদ সুবিদিত। সেই সংঘাতের মধ্যে ভারত আগেই নাক গলিয়েছে। ভিয়েতনামের সঙ্গে যৌথ উদ্যোগে দক্ষিণ চিন সাগরের এমন সব এলাকায় ভারত খনিজ তেলের অনুসন্ধান শুরু করেছে, যে এলাকাকে ভিয়েতনামের জলসীমা হিসাবে স্বীকৃতি দেয় না চিন। নয়াদিল্লিকে এ নিয়ে হুঁশিয়ারিও দিয়েছে বেজিং। কিন্তু ভারত সে হুঁশিয়ারিতে পাত্তা না দিয়ে নিজেদের অনুসন্ধানকারী দলের নিরপত্তার স্বার্থে ভিয়েতনামে নিজস্ব নৌ-ঘাঁটি তৈরি করেছে।

Advertisement

ভিয়েতনামের সঙ্গে স্থলসীমান্ত নিয়েও বিবাদ রয়েছে চিনের। দেশের উত্তর সীমান্তের সেই সমস্যার জেরে ভিয়েতনামকে চিনের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধেও জড়াতে হয়েছে। তাই দক্ষিণ-পূর্ব এশিয়া তথা দক্ষিণ এশিয়ার রাজনীতিতে ভিয়েতনাম বরাবরই চিনের বিপরীত মেরুতে। সেই ভিয়েতনামকে আগেই বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল ‘ব্রহ্মস’ বিক্রির তোড়জোড় শুরু হয়েছিল। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হেভিওয়েট ইলেকট্রিক টর্পেডো বরুণাস্ত্র বিক্রি করতে চায় ভারত। ২০ কিলোমিটার পাল্লার এই মাঝারি ক্ষমতাসম্পন্ন টর্পেডো সবমিলিয়ে মাত্র ৮টি দেশের নৌ-সেনার কাছে মজুত রয়েছে। এরকম এক একটি টর্পেডোয় ২৫০ কিলোগ্রামেরও বেশি বিস্ফোরক ঠাসা থাকে। ডিআরডিও ও তাদের ন্যাভাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল ল্যাবরেটরি ইতিমধ্যেই অস্ত্র রফতানির বিষয়ে অভ্যন্তরীণ আলোচনা শুরু করেছে। সাউথ ব্লক থেকে পাওয়া খবরে জানা গিয়েছে, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের হ্যানয় সফরের সময় বরুণাস্ত্র সরবরাহ নিয়ে ভিয়েতনামের সঙ্গে আলোচনা হয়েছে। যুদ্ধজাহাজ থেকে শত্রুর সাবমেরিনকে ধ্বংস করতে বরুণাস্ত্রের চেয়ে আধুনিক টর্পেডো কমই রয়েছে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ